মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৮ম দিনে মুখোশ পরে আন্দোলনে নন-ক্যাডার প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

৮ম দিনে মুখোশ পরে আন্দোলনে নন-ক্যাডার প্রার্থীরা

নন-ক্যাডার নিয়োগে পূর্বের নিয়ম বহালের দাবিতে সরকারি কর্ম কশিনের (পিএসসি) সামনে ৮ম দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছেন ৪০তম বিসিএসে উত্তীর্ণ প্রার্থীরা। হঠাৎ করে নিয়োগের নিয়ম পরিবর্তনের প্রতিবাদ জানাতে প্রার্থীরা মুখোশ পরে প্রতিবাদ জানান। এ ছাড়া প্রতিদিনের মতো কর্মসূচিতে ছিল কবিতা, গান, শ্লোগান ও মোমবাতি প্রজ্বালন।

মুখোশ নিয়ে প্রতিবাদের কারণ জানতে চাইলে আন্দোলনরত চাকরিপ্রার্থী রাকিব হাসান বলেন, পিএসসি বিভেদের মুখোশ পরে আমাদের সঙ্গে যে অযৌক্তিক ও অন্যায় সিদ্ধান্ত নিতে যাচ্ছে তার প্রতিবাদে এই কর্মসূচি পালন করছি।

 

আন্দোলনরত প্রার্থীরা জানান, পিএসসি চেয়ারম্যান বারবার বিধির কথা উল্লেখ করলেও বিধিতে বলা হয়েছে বিসিএস ক্যাডারদের পাশাপাশি নন-ক্যাডারদের পদ সংখ্যা উল্লেখ করতে হবে। তবে বিজ্ঞাপ্তির সময় সেই পদ সংখ্যা উল্লেখ করা হয়নি। ফলে আগে থেকেই তিনি বিধি লঙ্ঘন করে আসছেন আবার পদের জন্য অধিযাচন পাঠানো হলেও বর্তমানে তা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন পিএসসি চেয়াম্যান। যা আমাদের খুব হতাশ করেছে। তিনি অর্ধেক বিধি মানছেন আবার অর্ধেক বিধি মানছেন। এটা হতে পারে না। কভিডসহ বিভিন্ন কারণে আমাদের ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীরা সবচেয়ে অবহেলিত। ফলের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করাসহ বর্তমানে নিয়োগের ক্ষেত্রেও বৈষম্যের শিকার আমরা।

চাকরি প্রার্থী শাকিল আহমেদ জানান, প্রায় দুই মাস আন্দোলন করলেও পিএসসি থেকে কোনো ধরণের সাক্ষাৎ করা হয়নি। ২০১৪ সালের যে বিধি তারা বাস্তবায়ন করতে চান, তা পিএসসি থেকেই লঙ্ঘন করা হয়েছে। পিএসসির নতুন চেয়ারম্যান বিধি অনুসরণ করেই এসেছিলেন। এখন তা বাস্তবায়ন করতে গিয়ে তিনি ৪০তম বিসিএসের (২০১৮ সালের) পরীক্ষার পূর্বের পদগুলো দিতে চাচ্ছেন। তবে এসকল পদগুলো ৩৬ থেকে ৩৮তম বিসিএসের নন-ক্যাডারদের জন্য সুপারিশপ্রাপ্ত, পূর্বের পদগুলো আর অবশিষ্ট নেই। ফলে তা বাস্তবায়ন সম্ভব না। আমরা চাই পরবর্তী বিসিএসের পূর্ব পর্যন্ত পদগুলো যেন আমাদের দেওয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]