সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিশ্ব নগরায়ন দিবস

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

আজ বিশ্ব নগরায়ন দিবস

৮ নভেম্বর, বিশ্ব নগরায়ন দিবস (World Urbanism Day)। বিশ্বের চারটি মহাদেশের ৩০ টিরও বেশি দেশে প্রতিবছর ৮ নভেম্বর দিনটি বিশ্ব নগরায়ন দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। ১৯৪৯ সালে বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্লোস মারিয়া ডেল্লা পাওলেরা এই দিবস প্রতিষ্ঠা করেন। এটি World Town Planning Day নামেও পরিচিত।

শোনো বন্ধু, শোনো/প্রাণহীন এই শহরের ইতিকথা– এ গান একটা সময়ে নীরবে শহরের নির্জীবতার দিকে আঙুল তুলেছিল। পুরো বিশ্বেই এখন শহরই ক্রমে ক্রমে গ্রামকে ঘিরে ফেলছে। সারা বিশ্বেই নগরসভ্যতার রমরমা। তাই হয়তো এই নাগরিকতাকে উদযাপন করার জন্যই একটি দিনের ভাবনা ভাবা হয়েছে।

‘ইন্টারন্যাশনাল সোসাইটি অব সিটি অ্যান্ড রিজিওন্যাল প্ল্যানার্স’ এই ‘ওয়ার্ল্ড আরবানিজম ডে’ পালন করে। নগরায়ন অপ্রতিরোধ্য ভাবে বাড়ছে। কিন্তু সেই ক্রমবর্ধমান শহর যাতে সু-পরিকল্পনামাফিক হয়, তা আর একটু সুচিন্তিত ও সুশ্রী হয়-সেইটুকুই মনে করিয়ে দেয়া এই দিনটির লক্ষ্য। শুধু এটুকুই নয়। বর্ধিত নগর যেন পরিবেশের উপর চাপ না ফেলে সেটা দেখাও এই দিনটির কাজ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]