বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

খাদ্যসংস্থানের চেষ্টা নিজেদেরই করতে হবে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

খাদ্যসংস্থানের চেষ্টা নিজেদেরই করতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান কভিড-১৯ মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক মন্দা ও সম্ভাব্য খাদ্যসংকট থেকে পরিত্রাণ পেতে আবারও সবাইকে সাশ্রয়ী এবং বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পাশাপাশি সার্বিক উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী গতকাল সোমবার ২৫টি জেলায় একযোগে ১০০টি সেতুর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

 

১০০ সেতু খুলে দেওয়াকে একটি ঐতিহাসিক ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এটি দেশের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করতে সহায়তা করবে। সেতুগুলো জননিরাপত্তা নিশ্চিত করতে এবং আইন-শৃঙ্খলা বজায় রাখতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে দ্রুত ব্যবস্থা নিতে সহায়তা করবে। যেকোনো দুর্যোগে মানুষকে সাহায্য করা সহজ হবে, পণ্য পরিবহন ও বিপণন দ্রুত ও সহজ হবে। সেতুগুলো রাজধানীর সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করেছে, কারণ এগুলো ৩৩টি রুটকে ফেরি পরিষেবা থেকে মুক্ত করেছে, যা সড়ক যোগাযোগকে অবাধ, দ্রুত, সহজ ও নিরাপদ করবে।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আঘাত বাংলাদেশে আসবেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের প্রত্যেকটা এলাকায় আপনারা যত পারবেন খাদ্য উৎপাদন করবেন। তরিতরকারি যেটা পারেন উৎপাদন করবেন, হাঁস-মুরগি, ছাগল-ভেড়া যেটা পারেন সেটা পালন করতে হবে। অর্থাৎ নিজেদের খাদ্যসংস্থান নিজেদের করার চেষ্টা করতে হবে। কেননা বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা দেখা দিচ্ছে, এর ধাক্কা যেন বাংলাদেশকে খুব বেশি ক্ষতিগ্রস্ত করতে না পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]