শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু নরকের মহাসড়কে রয়েছি: কপ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জলবায়ু নরকের মহাসড়কে রয়েছি: কপ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব

হয় একসঙ্গে কাজ করুন, নয়তো একসঙ্গে আত্মহত্যা করুন- জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৭ এ এভাবেই বিশ্ব নেতাদের সতর্ক করলেন বিশ্বসংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস। সোমবার লোহিত সাগরের তীরবর্তী মিশরীয় শহর শার্ম আল শেখে সমবেত নেতাদের তিনি বলেন, পারস্পরিক সহযোগিতা অথবা ধ্বংস হওয়া- মানবজাতিকে এই দুটির মধ্যে একটি বেছে নিতে হবে।

জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের একটি পর্ব শুরু হয় সোমবার, যেখানে বিশ্বের সরকার ও রাষ্ট্রপ্রধানরা যোগ দেন। এ অধিবেশনে প্রায় একশ দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান উপস্থিত ছিলেন। স্বাগতিক দেশ মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি আনুষ্ঠানিকভাবে এ অধিবেশনের সূচনা করেন। মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত বিশ্বনেতারা গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ হ্রাস, উষ্ণায়ন কমানো এবং উন্নয়নশীল দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে আলোচনা করবেন।

 

জাতিসংঘ মহাসচিব তার বক্তব্যে আরো বলেন, ‘একটি যৌথ জলবায়ু সংহতি চুক্তি হতে হবে, নয়তো তা সম্মিলিত আত্মহত্যার চুক্তি হবে।’

‘আমরা জলবায়ু নরকের মহাসড়কে রয়েছি এবং আমাদের পা এখনও গতিবর্ধকের (এক্সিলারেটর) ওপরই রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]