বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বনের দপ্তরে ১৩ বাঘের চামড়া

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বনের দপ্তরে ১৩ বাঘের চামড়া

সুন্দরবন থেকে বিভিন্ন সময়ে উদ্ধার করা বেঙ্গল টাইগারের ১৩টি চামড়া বাগেরহাটে সংরক্ষণ করা হচ্ছে। এগুলো ট্যানারিতে প্রক্রিয়াজাত করে সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাট কার্যালয়ে রাখা হয়েছে। চামড়া ছাড়াও বাঘের মাথার খুলি, দাঁত, হাড়গোড় রয়েছে তাদের সংরক্ষণের তালিকায়। বন বিভাগ জানিয়েছে, মামলার আলামত হিসেবে এসব সংরক্ষণ করা হচ্ছে।

গতকাল সোমবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাট কার্যালয়ে গিয়ে দেখা যায়, ভবনের ছাদে এবং কার্যালয় চত্বরে বাঘ, হরিণসহ বিভিন্ন বন্য প্রাণীর চামড়া ও হাড়গোড় রোদে শুকানো হচ্ছে।

 

বন বিভাগের তথ্য মতে, সুন্দরবনের প্রশাসনিক কার্যক্রম একসময় অবিভক্ত ছিল। ২০০১ সালে সুন্দরবন পূর্ব বিভাগের প্রশাসনিক কার্যক্রম বাগেরহাট থেকে এবং পশ্চিম বিভাগের কার্যক্রম খুলনা থেকে পরিচালিত হয়ে আসছে। ওই সময় থেকে এ পর্যন্ত পূর্ব বিভাগের আওতাধীন এলাকায় চোরাশিকারিদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ১৩টি বাঘের চামড়া, বিভিন্ন প্রাণীর খুলি ও হাড়গোড় উদ্ধার করা হয়। সুন্দরবন বিভাগ, র‌্যাব ও পুলিশ বিভিন্ন সময়ে পৃথক বা যৌথ অভিযান চালিয়ে এসব উদ্ধার করে। বনের ভেতর থেকে মাঝেমধ্যে মৃত বাঘও উদ্ধার করা হয়। বন বিভাগের সংরক্ষণে বাঘের ১৩টি চামড়া, ছয়টি মাথার খুলি ও ১৬৩টি বিভিন্ন ধরনের হাড়গোড় রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]