বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার উত্তর কোরিয়ার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার উত্তর কোরিয়ার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য মস্কোর কাছে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার করেছে উত্তর কোরিয়া। চলমান রুশ-ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়া গোপনে রাশিয়াকে অস্ত্র ও গোলা সরবরাহ করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৮ নভেম্বর) উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা অভিযোগগুলোকে ‘গুজব’ অভিহিত করে বলেছেন, পিয়ংইয়ং রাশিয়ার সঙ্গে কখনোই ‘অস্ত্রের লেনদেন’ করেনি এবং ‘ভবিষ্যতে’ এটি করার কোনো পরিকল্পনা নেই।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এই ধরনের পদক্ষেপ আন্তর্জাতিক অঙ্গনে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ভাবমূর্তি ক্ষুণ্ন করার প্রচেষ্টা হিসেবে বিবেচনা করি। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের এই কর্মকাণ্ড জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অবৈধ নিষেধাজ্ঞা প্রস্তাব করার আহ্বান করার চেষ্ট হিসেবে মনে করি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে গোপনে অস্ত্র ও গোলা সরবরাহ করছে উত্তর কোরিয়া, সম্প্রতি এমনই এক দাবি করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে শুক্রবার একটি ট্রেন উত্তর কোরিয়া সীমান্ত থেকে রাশিয়ায় ঢুকছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়া পরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা ৩৮ নর্থ প্রজেক্ট জানায়, স্যাটেলাইট চিত্রে দেখা গেছে উত্তর কোরিয়া থেকে ৩ বগিবিশিষ্ট একটি মালবাহী ট্রেন শুক্রবার (৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটের দিকে রাশিয়ায় ঢুকছে। অথচ ২০২০ সালে করোনা মহামারির শুরুর দিকে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় চলাচলের একমাত্র মাধ্যম ‘তুমাংগাং ফ্রেন্ডশিপ সেতুটি’ বন্ধ করে দেয় উ. কোরিয়া। এরপর এই ধরনের ট্রেন গত কয়েক বছরের মধ্যে শুক্রবারই প্রথমবার দেখা গেছে বলে দাবি সংস্থাটির। তাই যুক্তরাষ্ট্রের সন্দেহের ক্ষেত্রে যোগ হয়েছে নতুন মাত্রা।

এর আগে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, উত্তর কোরিয়ার অস্ত্রের সবরাহের চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভবনা একদমই কম। পিয়ংইয়ং গোপনে অস্ত্র সরবরাহ করছে দাবি করে এবং তা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]