রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রিয়ালকে প্রথম হারের স্বাদ দিলো ভায়োকানো

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রিয়ালকে প্রথম হারের স্বাদ দিলো ভায়োকানো

লা লিগার গেল আসরের চ্যাম্পিয়ন দল রিয়াল মাদ্রিদ। চলতি আসরেও নিজেদের ছন্দ ধরে রেখে ছুটছে কার্লো আনচেলত্তির দল। তবে এবার তাতে ছেদ পড়ল। ঘরের মাঠে রিয়ালকে রুখে দিয়েছে রায়ো ভায়োকানো। তুমুল লড়াই শেষ রিয়ালকে ৩-২ গোলের ব্যবধানে হারিয়েছে দলটি।

ম্যাচের শুরুতেই গোল হজমের পর ঘুরে দাঁড়ায় রিয়াল মাদ্রিদ। চার মিনিটে দুই গোল করে এগিয়েও যায় তারা। কিন্তু রায়ো ভায়োকানোর উজ্জীবিত ফুটবলের সামনে শেষ রক্ষা হলো না তাদের। তাতে এবারের লা লিগায় প্রথম হারের স্বাদ পেল বর্তমান চ্যাম্পিয়নরা।

এই ম্যাচ দারুণ এক সুযোগ ছিল রিয়ালের সামনে। এই ম্যাচে জিতে গেলে বার্সেলোনাকে টপকে আবারো পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করতে পারতো তারা। কিন্তু তা তো হলোই না, উল্টো টানা দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে পিছিয়ে পড়ল মাদ্রিদের দলটি। এর আগের ম্যাচে জিরানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল তারা।

বল দখলের লড়াইয়েও ভায়োকানোকে পেছনেও ফেললেও গোলের লড়াইয়ে আর সাথে পেরে ওঠেনি রিয়াল। একটু এগিয়ে থাকা লস ব্লাংকোসরা গোলের জন্য ১৭টি শট নিয়ে কেবল দুটি লক্ষ্যে রাখতে পারে। আর ভায়োকানোর ১৫ শটের সাতটিই ছিল লক্ষ্যে।

এই ম্যাচে চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় ভায়োকানোর বিপক্ষেও ছিলেন না রিয়ালের আক্রমণভাগের অন্যতম ভরসা করিম বেনজেমা। তারই সুযোগ নিয়ে ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম আক্রমণ থেকেই রিয়ালকে স্তব্ধ করে দেয় ভায়োকানো।

মাঠের বাঁ দিক থেকে সতীর্থের কাট-ব্যাক ডি-বক্সে পেয়ে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার সান্তি কমেসানা। গোল পেয়ে উজ্জিবীত হয়ে ওঠে ভায়োকানো। অষ্টম মিনিটে আরেকটি সুযোগ পেয়ে যায় স্বাগতিকরা। এবার অস্কার ভালেন্তিনের শট উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

গোল খেয়ে শোধ করতে মরিয়া হয়ে খেলতে থাকে রিয়াল। তাতেও সুযোগ মিলছিল না। অবশেষে ম্যাচের ৩৭তম মিনিটে স্পট-কিকে ডেডলক ভাঙ্গেন লুকা মদ্রিচ। ভায়োকানোর বক্সে মার্কো আসেনসিও ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। স্পট কিক থেকে দলকে এগিয়ে নেন ক্রোয়েশিয়ান তারকা।

সমতা টানার খানিকবাদেই আসেনসিওর কর্নারে বক্সে লাফিয়ে দারুণ হেডে দলকে এগিয়ে নেন এডার মিলিতাও। সফরকারীদের সেই স্বস্তি যদিও বেশিক্ষণ থাকেনি। ৪৪তম মিনিটে সমতা ফেরায় ভায়োকানো। কাছ থেকে আলভারো গার্সিয়ার বুলেট গতির ভলিতে বল গোলরক্ষক থিবো কোর্তোয়ার হাত ছুঁয়ে জালে জড়ায়।

বিরতির পর এগিয়ে যাওয়ার জন্য দুই দলই প্রাণপণ চেষ্টা করতে থাকে। তাতে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে একটি সুযোগ পান রদ্রিগো। তবে বক্সের ভেতর থেকে উড়িয়ে মারেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। ৬৪তম মিনিটে রিয়ালের ডি-বক্সে দানি কারভাহালের হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তবে এবার দলের ত্রাতা হয়ে দাঁড়ান কোর্তোয়া। অস্কার ত্রেহোর শট শুরুতে ঠেকিয়ে দেন কোর্তোয়া। কিন্তু ভুলটা করে বসেন কারভাহাল। তিনি আগেই পেনাল্টি অঞ্চলে ঢুকে পড়ায় পুনরায় পেনাল্টির বাশি বাজান রেফারি। এবার আর ভুল করেননি ত্রেহো। দারুণ শটে দলকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেন তিনি।

শেষ দিকে একটি সুযোগ পেয়েও উড়িয়ে মারেন রদ্রিগো। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে দ্বিতীয় হারের হতাশায় মাঠ ছাড়তে হয় রিয়ালকে। ১৩ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রিয়াল। সমান ম্যাচে ২ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে বার্সেলোনা। ৬ জয় ও ৩ ড্রয়ে ২১ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে ভায়োকানো।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]