শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কপ২৭: নিঃসরণ নিয়ে নতুন উদ্যোগ যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

কপ২৭: নিঃসরণ নিয়ে নতুন উদ্যোগ যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তনবিষয়ক দূত জন কেরি বুধবার মিসরের শারম-এল-শেখ অবকাশ কেন্দ্রে চলমান কপ২৭ সম্মেলনে নতুন ‘বৈশ্বিক কার্বন ক্রেডিট বিনিময় উদ্যোগ’ উন্মোচন করেছেন। এর লক্ষ্য গ্রিনহাউস গ্যাস নিঃসরণের বিষয়টি মোকাবেলা করা।

এদিকে জ্বালানি উত্পাদন প্রক্রিয়া পরিবেশ অনুকূল করার জন্য বড় কয়লা উত্পাদক দক্ষিণ আফ্রিকাকে ৬০ কোটি ৩০ লাখ ডলার দেবে বলে জানিয়েছে ফ্রান্স ও জার্মানি।

 

মার্কিন বিশেষ দূত জন কেরি বলেছেন, তাঁর প্রকাশ করা নতুন বৈশ্বিক কার্বন ক্রেডিট বিনিময় উদ্যোগটি উন্নয়নশীল দেশগুলোকে আরো পরিবেশ অনুকূল জ্বালানির পথে যেতে সহায়তা করার ক্ষেত্রে ‘গুরুত্বপূর্ণ’ ভূমিকা রাখবে।

কেরি জানান, ‘এনার্জি ট্র্যানজিশন অ্যাকসিলারেটর’ নামের ওই নতুন কর্মসূচি রকেফেলার ফাউন্ডেশন এবং বেজোস আর্থ ফান্ডের সঙ্গে মিলে বাস্তবায়িত হবে।

এখনো এ কর্মসূচির বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তবে জন কেরি জানিয়েছেন, এটি উন্নয়নশীল দেশগুলোকে নবায়নযোগ্য শক্তি খাতের প্রকল্পে বিনিয়োগ পেতে সহায়তা করবে।

 

এদিকে কপ২৭ সম্মেলনের অন্যতম আলোচনা পরিবেশ অনুকূল জ্বালানি প্রযুক্তি স্থানান্তর প্রক্রিয়া কার্যকরে দক্ষিণ আফ্রিকাকে ৬০ কোটি ৩০ লাখ ডলার দেবে ফ্রান্স ও জার্মানি।

বুধবার এ ব্যাপারে জানিয়েছে দেশ তিনটি। এটি বাস্তবায়ন করা হচ্ছে উচ্চাকাঙ্ক্ষী এক বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসেবে। এ প্রসঙ্গে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা, ফ্রান্স এবং জার্মানি এক ঋণ সমঝোতায় স্বাক্ষর করেছে, যাতে দুই ইউরোপীয় রাষ্ট্রের প্রত্যেকে আফ্রিকার শীর্ষ শিল্পোন্নত দেশটিকে ৩০ কোটি ইউরো পর্যন্ত আর্থিক সহায়তা দিতে পারে। এটি দেশটির কয়লার ওপর থেকে নির্ভরতা কমানোর প্রচেষ্টায় সহায়তা করবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৬ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]