মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারকে বিশ্বকাপের আয়োজক বানানো ভুল ছিল!

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

কাতারকে বিশ্বকাপের আয়োজক বানানো ভুল ছিল!

মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কাতার। আর মাত্র ১২ দিন পরই স্বাগতিকদের ম্যাচ দিয়ে বিশ্ব আসরের পর্দা উঠবে। বিশাল এ ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সেরে ফেলেছে মধ্যপ্রাচ্যের দেশটি। কিন্তু এরই মাঝে বোমা ফাটালেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার।

২০১০ সালে ফিফার কার্যনির্বাহী কমিটির সদস্যদের ভোটাভুটিতে বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়েছিল কাতার। সে সময় ফিফার সভাপতি ছিলেন সেপ ব্লাটার। এরপর কেটে গেছে ১২ বছর। সেপ ব্লাটারকে সরিয়ে এসেছে ফিফার নতুন প্রেসিডেন্টও।

দীর্ঘ সময় কাতারের বিশ্বকাপ নিয়ে তেমন কোনো বিরূপ মন্তব্য করেননি ব্লাটার। কিন্তু মঙ্গলবার হঠাৎ করেই এক উস্কানিমূলক কথা বলে ফেলেন ৮৬ বছর বয়সী এই সংগঠক। তার মতে, কাতারকে বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে নির্বাচন করাটা ভুল সিদ্ধান্ত ছিল।

এ সময় কাতার বিশ্বকাপ ফুটবল আয়োজনের যোগ্য দেশ নয় বলে মন্তব্য করেন ব্লাটার। একইসঙ্গে কাতারে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকি রয়েছে বলেও আশঙ্কা করেন সাবেক ফিফা প্রেসিডেন্ট।

সুইস সংবাদপত্র টেজেস আনজেইগারের সঙ্গে আলাপকালে ব্লাটার বলেন, ‘ওই সময় আমরা এই ব্যাপারে সম্মতিতে পৌঁছেছিলাম রাশিয়া ২০১৮ ও যুক্তরাষ্ট্র ২০২২ বিশ্বকাপ আয়োজন করবে। কাতার খুব ছোট দেশ। ফুটবল বিশ্বকাপ তাদের জন্য অনেক কঠিন হয়ে যায়।’

দোষের দায়ভার আবার নিজের কাঁধেই নিয়েছেন ব্লাটার। তার ভাষায়, ‘এটা খুবই বাজে সিদ্ধান্ত ছিল এবং তৎকালীন প্রেসিডেন্ট থাকায় দায়ভারটাও আমিই নিচ্ছি।’

আগামী ২০ নভেম্বর ইকুয়েডরের বিপক্ষে কাতারের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের এ বিশ্ব আসরের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৪ পূর্বাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]