বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ছেলেকে জঙ্গি দলে পাঠানো মা বললেন, ‘আব্বু তুমি ভুল পথে আছ’

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ছেলেকে জঙ্গি দলে পাঠানো মা বললেন, ‘আব্বু তুমি ভুল পথে আছ’

জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় ঘর ছেড়েছে এমন ৫৫ তরুণের হালনাগাদ তালিকা করেছে র‍্যাব। ১৯ জেলা থেকে নিরুদ্দেশ হওয়া এই তরুণদের মধ্যে ৩৮ জনের নাম-পরিচয় শনাক্ত করা গেছে। নিখোঁজ এসব তরুণকে খুঁজে না পাওয়া সমাজের জন্য বড় হুমকি।

আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

 

গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র তিন সদস্যকে গ্রেপ্তার এবং একজন নারী সদস্যের স্বাভাবিক জীবনে ফেরার ঘটনা জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন অন্যতম অর্থ সরবরাহকারী আব্দুল হাদি ওরফে সুমন ওরফে জন (৪০) ও আবু সাঈদ ওরফে শের মোহাম্মদ (৩২) এবং দাওয়াতি কার্যক্রমে জড়িত রনি মিয়া (২৯)। তাদের কাছ থেকে জব্দ করা হয় তিনটি উগ্রবাদী বই, নয়টি লিফলেট ও দুটি ব্যাগ।

সংবাদ সম্মেলনে হাজির হয়ে আম্বিয়া সুলতানা ওরফে এমিলি নামে এক নারী জঙ্গিবাদ থেকে ফিরে আসার কথা জানান। তার ছেলে আবু বক্কর রিয়াসাদ রাইয়ানকে (১৫) আট মাস আগে তিনি নিজেই তথাকথিত হিজরতের নামে জঙ্গি প্রশিক্ষণে পাঠিয়েছেন। গত ৫ নভেম্বর এমিলিকে উদ্ধারের পর পরিবারের কাছে রেখে চারদিন ডি-রেডিকালাইজেশনের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনেছে র‍্যাব। তিনি সাংবাদিকদের সামনে বক্তব্য দিয়ে নিজের ছেলেকে ভুল পথ থেকে ফিরে আসার আকুতি জানান।

 

র‍্যাবের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আমরা যে ৫৫ জনের তালিকা দিয়েছি, এর মধ্যে এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি। তবে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দুটি ক্যাম্পে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ গোলাবারুদসহ ১০ জনকে আটক করে আইনের আওতায় আনা হয়। ঘরছাড়া ৫৫ তরুণ একসঙ্গে থাকার কথা নয়, তারা বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে বলে ধারণা করা হচ্ছে। আমাদের অভিযানের ব্যাপারটি বুঝতে পেরে হয়তো তারা দুটি ক্যাম্প থেকে আত্মগোপনে চলে যায়।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৯ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]