বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট কমলে ১৫০ আসনে ইভিএমে ভোট হবে না : ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বাজেট কমলে ১৫০ আসনে ইভিএমে ভোট হবে না : ইসি আলমগীর

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনায় বাজার যাচাই করার কোনো সুযোগ নেই। কেননা এই মেশিনের সোর্স বা প্রস্তুতকারী প্রতিষ্ঠান একটি। আজ বুধবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের এ কথা বলেন।

বাজার যাচাই না করেই ইভিএম কেনার সিদ্ধান্ত নেওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, যে জিনিসের একটাই মাত্র সোর্স সে জিনিসের বাজারদর যাচাই করার সুযোগ নাই। ইভিএমের একমাত্র সোর্স বাংলাদেশ মেশিন ট্যুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)।

 

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দুই লাখ ইভিএম কেনার লক্ষ্যে নতুন একটি প্রকল্প প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার ওই প্রকল্প প্রস্তাবটিতে ইভিএম প্রতি দাম ধরা হয়েছে তিন লাখ ৫ হাজার টাকা। নির্বাচন কমিশনের প্রস্তাবটি এখন পরিকল্পনা কমিশনে এবং পরিকল্পনা কমিশন নির্বাচন কমিশনকে এর কিছু খাতের ব্যয় যৌক্তিক করার মতামত দিয়েছে। নির্বাচন কমিশন আশা করছে প্রকল্প প্রস্তাবটি শিগগির প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি)-এর বৈঠক হবে এবং আগামী ডিসেম্বরের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে প্রকল্পটি সরকারের অনুমোদন পাবে।

এর আগে নির্বাচন কমিশন ২০১৮ সালের ইভিএম প্রকল্প গ্রহণ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেড় লাখ ইভিএম কেনে। সে সময় ইভিএম প্রতি দাম ধরা হয়েছিল দুই লাখ পাঁচ হাজার টাকার। সে সময়ও বিএমটিএফ-এর কাছ থেকে এগুলো কেনা হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ২:২২ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]