রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যালয়ে ঢুকে সাধারণ জ্ঞানের ক্লাস নিলেন ডিসি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বিদ্যালয়ে ঢুকে সাধারণ জ্ঞানের ক্লাস নিলেন ডিসি

নাটোর সদর উপজেলার হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন গিয়ে ক্লাস নিয়েছেন নাটোরের জেলা প্রশাসক (ডিসি) শামীম আহমেদ। চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান ক্লাস নেন তিনি।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে প্রায় আধাঘণ্টা করে ক্লাস নেন তিনি। এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণা ও শিক্ষামূলক বক্তব্য দেন জেলা প্রশাসক।

ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, হৃদয় দিয়ে পড়তে হবে। প্রচণ্ড মন খারাপ হলে বই পড়বে। কাউকে কষ্ট দেবে না। কখনো হতাশ হবে না। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। যেটা ভালো লাগে না, সেটা করবে না। তোমরা চাইলেই দেশটা পরিবর্তন করে দিতে পারো। তাই পড়াশোনার কোনো বিকল্প নেই।

তিনি আরো বলেন, বড় লোক নয়, বড় মানুষ হও। আগামী প্রজন্মকে প্রকৃত শিক্ষা দান, দেশ ও মানবপ্রেমে উদ্বুদ্ধ করতে এবং তাদের সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। সবার সম্মিলিত প্রচেষ্টায় মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিত করতে হবে।

জেলা প্রশাসক বলেন, আমরা যেমন আমাদের মাকে ভক্তি, শ্রদ্ধা করি ও ভালোবাসি, তার প্রতি দায়িত্ব পালন করি। একইভাবে মাতৃভূমিকে মা হিসেবে দেখতে হবে। আর মানুষকে ভালোবাসতে পারলে সোনার মানুষ হওয়া সম্ভব হবে।

শিক্ষার্থী কথা মুনি বলে, ডিসি স্যারকে শিক্ষক হিসেবে পেয়ে আমরা আনন্দিত। তিনি আমাদের ক্লাস নেবেন কখনো কল্পনাও করিনি। স্যার অনেক সুন্দর ও সহজভাবে আমাদের সাধারণ জ্ঞান বুঝিয়ে দিয়েছেন। আমাদের লেখাপড়া শিখে বড় হওয়ার উৎসাহ দিয়েছেন।

আরেক শিক্ষার্থী মেহেদী হাসান বলে, ডিসি স্যার যখন ক্লাসে ঢোকেন, তখন বুঝতেই পারিনি উনি জেলা প্রশাসক। আর যখন ক্লাস নিতে শুরু করলেন, আমরা ভেবেছিলাম আমাদের নতুন শিক্ষক। স্যার সুন্দরভাবে আমাদের সাধারণ জ্ঞান বুঝিয়ে দিয়েছেন।

হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওয়াহেদ মৃধা বলেন, ডিসি স্যারের ক্লাসে বাচ্চারা খুবই আনন্দ পেয়েছে। স্যার এ পুরো সময়টা বাচ্চাদের সঙ্গে মিশে গিয়েছিলেন। অনেক বিষয় নিয়েই তিনি আলোচনা করেছেন। শিক্ষার মান বাড়াতে এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।

তিনি আরো বলেন, ডিসি স্যার আকস্মিক স্কুলে এসে বিভিন্ন শিক্ষার্থীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে লেখাপড়ার খোঁজ-খবর নিয়েছেন। এরপর শিক্ষকদের সঙ্গে স্কুলের নানা বিষয় নিয়ে মতবিনিময় করেছেন। তার এ ধরনের উদ্যোগে শিক্ষক-শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। সেই উদ্দেশ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। পাঠ্য পুস্তকের বাইরে ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে জ্ঞান দান করতে হবে শিক্ষার্থীদের।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]