বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মুক্তচিন্তার চর্চায় ১৮ একরের ক্যাম্পাসে ১৮ সংগঠন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মুক্তচিন্তার চর্চায় ১৮ একরের ক্যাম্পাসে ১৮ সংগঠন

সহশিক্ষা কার্যক্রম হলো শিক্ষার্থীদের মাধ্যমে পরিচালিত উন্নয়নমূলক কার্যক্রম, যা বিশ্ববিদ্যালয় শিক্ষার সাধারণ পাঠ্যক্রমের অতিরিক্ত হিসেবে বিবেচিত হয়। অর্থাৎ পড়াশোনার বাইরেও বিভিন্ন কাজে অংশ নেওয়া। সেটি হতে পারে অভিনয়- ছবি আঁকার মতো সৃজনশীল কিছু, হতে পারে লেখনী বা বৈজ্ঞানিক গবেষণার মতো গঠনমূলক কাজ কিংবা বিনামূল্যে রক্তদানের মতো স্বেচ্ছাসেবার উদ্যোগ।

বর্তমানে দেশের সীমাবদ্ধ সিলেবাসের পড়ালেখা আর ভালো ফলাফলের মধ্যে দিয়ে শিক্ষার্থীরা বেড়ে উঠছে ঠিকই, কিন্তু এই বেড়ে ওঠা অনেকটা কচ্ছপের দৌড়ের মতোই। এতে শিক্ষার্থীদের সৃজনশীলতা, মুক্তবুদ্ধির চর্চার সময় নেই। এমন শত ব্যস্ততার মধ্যেও শিক্ষাপ্রতিষ্ঠানে সহশিক্ষা কার্যক্রমের উদ্যোগ হতে পারে সৃজনশীলতার বিকাশ ও মানবিক মূল্যবোধ চর্চার চমৎকার মঞ্চ।

মুক্তচিন্তা চর্চার উদ্দেশ্য তিতুমীরের ১৮ একরের ক্যাম্পাসে রয়েছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ১৮টি সংগঠন। সংগঠনগুলো হলো- সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি, শুদ্ধস্বর কবিতা মঞ্চ, বিতর্ক ক্লাব, রক্ত দাতা সংগঠন বাধঁন, বিএনসিসি, রোভার স্কাউট, ফটোগ্রাফি ক্লাব, ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব, নাট্যদল, উদ্যোক্তা ও ব্যবসায়ী ক্লাব, আর্টক্লাব, তিতুমীর কলেজ আইটি সোসাইটি, ক্যারিয়ার ক্লাব, ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস, রিসার্চ ক্লাব, আদিবাসী সংগঠন।

সংগঠনগুলোর কার্যবিবরণী

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি

কলেজে অধ্যয়নরত সাংবাদিকদের একমাত্র প্লাটফর্ম। ক্যাম্পাসের বিভিন্ন ইস্যুতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করার পাশাপাশি নানা ইতিবাচক দিকগুলো তুলে ধরে সংগঠনটি। ক্যাম্পাসের বিভিন্ন অসঙ্গতি ও সাত কলেজ কেন্দ্রিক উদ্ভূত সমস্যাগুলো নিয়ে সংবাদ পরিবেশন করে। এছাড়া প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর সাংবাদিকতা বিষয়ক কর্মশালার আয়োজন করে ক্যাম্পাস সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে কাজ করে।

 

তিতুমীর কলেজ আইটি সোসাইটি

তিতুমীর কলেজের এই সংগঠনটি শিক্ষার্থীদের আইটি বিষয়ক দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। সংগঠনটি শিক্ষার্থীদের বিনামূল্যে বিভিন্ন আইটি কোর্স করিয়ে চলছে।

তিতুমীর কলেজ আর্ট ক্লাব

শিক্ষার্থীদের মনে আঁকিবুঁকির স্বপ্নকে বাস্তবে পরিণত করতে কলেজে রয়েছে আর্টক্লাব। এই ক্লাবের সদস্যরা ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় নানান চিত্রকর্ম অঙ্কন করে তাদের মেধার বিকাশ ঘটাচ্ছে।

 

বিএনসিসি ও তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপ

কলেজের এই দুই সংগঠনটি শিক্ষার্থীদের বিনামূল্যে সেবাদান করছে। এর মধ্যে তিতুমীর কলেজের রোভার স্কাউট গ্রুপ সেবার ব্রত ধারণ করে শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষা, কলেজের বিভিন্ন প্রোগ্রাম ও জরুরি প্রয়োজনে দায়িত্ব পালন করে যাচ্ছে।

ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব

তিতুমীর কলেজের ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে সংগঠনটি নবীন ও পুরাতন শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে।

তিতুমীর কলেজ নাট্যদল

নাট্যচর্চাকে ছড়িয়ে দিতে প্রতিষ্ঠিত হয়েছে তিতুমীর কলেজ নাট্যদল। ‘শিল্পনন্দনে পাল্টাই জীবন ও জগত’- এই নীতিবাক্যকে ধারণ করে শিক্ষার্থীদের অভিনয়ের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে সংগঠনটি।

 

বাঁধন হলো বিনামূল্যে রক্ত দাতাদের একটি সংগঠন। এই সংগঠন শিক্ষার্থীদের বিভিন্ন জরুরি সময়ে বিনামূল্যে রক্ত প্রদান করে পাশে দাঁড়াচ্ছে।

সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব

কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক চর্চার ধারা ছড়িয়ে দিতে এই ক্লাব কাজ করছে। সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব জাতীয় অঙ্গনে নানান প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বেশ সুনাম অর্জন করেছে। ক্লাবটি শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক বিষয়ক নানা কর্মশালা ও গাইডলাইন প্রদান করে থাকে।

 

শুদ্ধস্বর কবিতা মঞ্চ

এটি তিতুমীর কলেজের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। আবৃত্তি, নৃত্য, গান ইত্যাদির অবাধ চর্চার সুযোগ করে দিয়েছে শুদ্ধস্বর কবিতা মঞ্চ। যা শিক্ষার্থীদের শিল্পী মানুষ হিসেবে গড়ে ওঠার অনুপ্রেরণা দেয়। তাছাড়া এটি মানবিক কাজেও অংশগ্রহণ করে।

তিতুমীর কলেজ রিসার্চ ক্লাব

সংগঠনটি কলেজের বিভিন্ন প্রতিভাবান শিক্ষার্থীদের নিয়ে গবেষণামূলক কাজ চালিয়ে যাচ্ছে। তবে তিতুমীরের ১৮ সংগঠনের সব থেকে নবীন সংগঠন এটি।

 

‘আলোক রশ্মিতে একঝাঁক তিতুমীর’ এই মটোতে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। ক্যাম্পাসের ছবিওয়ালাদের মিলনস্থল তিতুমীর কলেজের এই সংগঠন। এই সংগঠন শিক্ষার্থীদের ফটোগ্রাফার হতে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে থাকে।

তিতুমীর কলেজ উদ্যোক্তা ও ব্যবসায়ী ক্লাব

ব্যবসায়ী ও উদ্যোক্তা হতে আগ্রহী শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করার প্রয়াসে কাজ করছে এই সংগঠন। সংগঠনটি শিক্ষার্থীদের উদ্যোক্তা হতে সহায়তা ও গাইডলাইন প্রদান করে থাকে।

আদিবাসী সংগঠন

দেশের বিভিন্ন অঞ্চল থেকে পড়তে আসা আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন এটি। সংগঠনটি তিতুমীর কলেজের আদিবাসী শিক্ষার্থীদের একসূত্রে গেঁথে রেখেছে।

বর্তমানে সংগঠনগুলোর সদস্য সংগ্রহ চলছে। সংগঠন ও ক্লাবগুলোতে সদস্য ফর্ম পূরণ করে যেকোনো শিক্ষার্থী, ক্লাব কিংবা সংগঠনগুলোর একজন সদস্য হতে পারবে।

নতুন সদস্য সংগ্রহ ও সংগঠন সম্পর্কে তিতুমীর কলেজ আইটি সোসাইটির সভাপতি মো. আরিফ হোসাইন রাজন বলেন, বর্তমান চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমরা আইসিটির ওপর নির্ভর হয়ে পড়ছি। আপনি যেকোনো ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থী হয়ে থাকুন না কেন, কম্পিউটারের কাজ জানা আপনার জন্য আবশ্যক। তাই শিক্ষার্থীদের বেসিক থেকে এডভান্স কম্পিউটার শিক্ষার পাশাপাশি ভবিষ্যৎ কর্পোরেট সেক্টরে দক্ষ কারিগর হিসেবে গড়ে তুলতে তিতুমীর কলেজ আইটি সোসাইটি কাজ করে যাচ্ছে৷ বিভিন্ন আইটি ইনস্টিটিউটে চাকরির সুযোগ, বৃত্তি ব্যবস্থা, প্রিমিয়াম রিসোর্স, পেইড প্রজেক্ট এবং প্রয়োজনীয় প্রিমিয়াম কোর্স পাবে। এখন নতুন সদস্যদের ফরম বিতরণের কার্যক্রম অব্যাহত রয়েছে।

তবে ১৮টি সংগঠনের মধ্যে বর্তমানে ১৬টি সংগঠন তাদের ক্যাম্পেইনের কার্যক্রম চালিয়ে গেলেও দুটি সংগঠন রয়েছে ভিন্ন কক্ষপথে। অন্য দুই সংগঠন সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি ও ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব পরবর্তীতে তাদের কার্যক্রম ও ক্যাম্পেইন চালাবে বলে জানা গেছে।

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন বলেন, আমরা ক্লাসে ক্লাসে শিক্ষার্থীদের সুবিধার্থে প্রচারণা চালিয়েছি। শিক্ষার্থীদের মধ্যে ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন দিক তুলে ধরেছি। বর্তমানে শিক্ষার্থীরা সবেমাত্র ক্যাম্পাসে পা রেখেছে। সময়টি শিক্ষার্থীদের উপভোগ করার। আমরা পরবর্তীতে আমাদের ক্যাম্পেইন চালাব। আমরা প্রতিবছর নতুন শিক্ষার্থীদের নিয়ে কর্মশালার আয়োজন করে থাকি। কর্মশালাতে তাদের বিভিন্ন বিষয়ে হাতেখড়ি হয়। যেমন: উপস্থাপনা, রিপোর্টিং, মাল্টিমিডিয়া রিপোর্টিং, প্রেজেন্টেশন ইত্যাদি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]