রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইতিহাসের সামনে দাঁড়িয়ে পাকিস্তান-ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইতিহাসের সামনে দাঁড়িয়ে পাকিস্তান-ইংল্যান্ড

বিশ ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজকে বলা হয় ‘রাজা’। এই ফরম্যাটে তাদের মারকাটারি ব্যাটিংয়ের জন্যেই এই নামে ডাকা হয়। যে কারণে বিশ্বজুড়ে ক্যারিবীয় ক্রিকেটারদের বেশ চাহিদা। তবে আরেকটা কারণেও ওয়েস্ট ইন্ডিজকে টি২০ ক্রিকেটের ‘রাজা’ বলা হয়। এই ফরম্যাটে তাদের চেয়ে বেশি শিরোপা জিততে পারেনি আর কোনো দল।

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একমাত্র দল হিসেবে দুইবার শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি টি-২০ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয়েছে ৭টি। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজই কেবল দু’বার এই শিরোপাটি জয় করার সৌভাগ্য অর্জন করেছে। ২০১২ সালে শ্রীলংকার মাটিতে এবং সর্বশেষ ২০১৬ সালে ভারতের মাটি থেকে শিরোপা জয় করে নেয় ক্যারিবীয়রা।

২০১২ শ্রীলংকার মাটিতে স্বাগতিকদের হারিয়ে প্রথমবারের মত টি-২০ শিরোপা জয় করে ওয়েস্ট ইন্ডিজ। সেই আসরে ক্যারিবীয়দের ১৩৭ রানের জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের তোপে ১৮.৪ ওভারে মাত্র ১০১ রানেই অলআউট হয়ে যায় লংকানরা। ৩৬ রানে ফাইনাল জিতে যায় ক্যারিবীয়রা।

পরেরবার ২০১৬ সালে ভারতের মাটিতে ফাইনালে রূপকথাই লিখেছিল তারা। সেই আসরে বেন স্টোকসকে টানা ৪বার সীমানার বাইরে পাঠিয়ে ইতিহাসের অংশ হয়ে যান কার্লোস ব্র্যাথওয়েট। মজার ব্যাপার হলো, দুই বিশ্বকাপ জয়ে ফাইনালে অবদান রাখার জন্য দু’বারই ম্যাচ সেরার পুরস্কার জেতেন স্যামুয়েলস।

বিশ ওভারের এই আসরে শিরোপা জয়ের দিক দিয়ে এবার ইতিহাসের সামনে দাঁড়িয়ে পাকিস্তান ও ইংল্যান্ড। এই দুই দলই একবার করে শিরোপার স্বাদ পেয়েছে। এবার যে দলই জিতবে, তারাই গিয়ে বসবে ওয়েস্ট ইন্ডিজের পাশে, যৌথভাবে হবে সর্বোচ্চ শিরোপা জয়ের ভাগিদার।

এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া টি-২০ বিশ্বকাপের সবকটি আসরেই অংশগ্রহণ করেছে ইংল্যান্ড ও পাকিস্তান। তাতে ২০০৯ সালে দ্বিতীয় আসরেই শিরোপা নিজেদের করে নেয় এশিয়ার দলটি। এর আগের আসরেই অবশ্য তাদেরকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ভারত। এবার পাকিস্তানের সামনে ইতিহাসের হাতছানি।

ইংল্যান্ড শিরোপা জিতেছিল ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হওয়া আসরে। সেবার চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে হারিয়ে উল্লাসে মেতেছিল ইংলিশরা। দীর্ঘ এক যুগ পর ইংলিশদের সামনে আবারও উল্লাস করার সুযোগ। আর সেটা পারলে তারাও ক্যারিবীয়দের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ শিরোপার ভাগিদার হবে।

একটা দিকে অবশ্য ওয়েস্ট ইন্ডিজ এখনো সবার চেয়ে এগিয়ে। তারা যতগুলো টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে সবগুলোতেই বিজয়ীর ভঙ্গিতে মাঠ ছেড়েছে। কখনো ফাইনালে হারের যন্ত্রনায় পুড়তে হয়নি তাদের। এর আগে হয় গ্রুপপর্ব নয়তো সুপার এইট কিংবা সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছে তারা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]