বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রোড টু মেলবোর্ন…

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রোড টু মেলবোর্ন…

অস্ট্রেলিয়ায় চলমান টি-২০ বিশ্বকাপের আসরে পাওয়া যাচ্ছে বিদায় ঘণ্টার ধ্বনি। আর মাত্র একটি ম্যাচ। তারপরই চূড়ান্ত ঘণ্টাটি বেঁজে উঠবে বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের বুকে। একই সঙ্গে সমাপ্তি ঘটবে বিশ ওভারের বিশ্বমঞ্চের অষ্টম আসরের।

আসরের শেষ ঘণ্টাটি বাঁজাবে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার যেকোনো এক দল। ফাইনালের মহারণে তারাই যে একে অন্যের প্রতিপক্ষ। শেষ লড়াইয়ের আগে দেখে নেওয়া যাক দুই দলের ফাইনালে আসার পথ। যে পথ ধরে মেলবোর্নের মঞ্চে তারা।

পাকিস্তান ও ইংল্যান্ডের ফাইনালে আসার পথটা বেশ নাটকীয়তায় ভরা। পাকিস্তানের তো ফাইনালে আসার কথাই ছিল না। সুপার টুয়েলভে তাদের শেষ ম্যাচের আগে অনেকেই তাদেরকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিল। কেননা, চার ম্যাচে তাদের জয় ছিল মাত্র দুটিতে। তাদের জন্য ভাগ্যত্রাতা হিসেবে আসে নেদারল্যান্ডস।

নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে বিদায় করতেই পাকিস্তানের সামনে এসে যায় মোক্ষম সু্যোগ। একই সঙ্গে বাংলাদেশের সামনেও হাজির হয় শেষ চারে যাওয়ার স্বপ্ন। কিন্তু বাংলাদেশের স্বপ্নে পানি ঢেলে দিয়ে সেমির পথে পা বাড়ায় পাকিস্তান। একদম খাদের কিনারা থেকে শেষ চারে উঠে মনোবল বেড়ে যায় পাকিস্তানের।

পাকিস্তানের এই মনোবলের কাছেই মার খায় নিউজিল্যান্ড। সুপার টুয়েলভের সেরা দল হিসেবে শেষ চার নিশ্চিত করা কিউইরা পাকিস্তানের উজ্জিবীত ক্রিকেটের সামনে হেরে যায়। তাতে চার উইকেটের জয়ে ১৯৯২ বিশ্বকাপের সেমিফাইনাল ফিরিয়ে আনলো বাবর আজমের দল। পৌঁছে গেল ফাইনালে।

অন্য ফাইনালিস্ট ইংল্যান্ডের অবশ্য সুপার টুয়েলভ পার হতে তেমন সমস্যা হয়নি। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলে ৫ ম্যাচে তিন জয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থেকে সেরা চারে পা রাখে জস বাটলারের দল। সেমিফাইনালে দেখা যায় অন্য এক ইংল্যান্ডকে। দুই নম্বর গ্রুপের সেরা দল ভারতকে স্রেফ উড়িয়ে দেয় তারা।

অ্যাডিলেড ওভালে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংস শেষে ইংল্যান্ডকে ১৬৯ রানের চ্যালেঞ্জ দিয়েছিল ভারত। জস বাটলার এবং অ্যালেক্স হেলসের ব্যাটে ভর করে ২৪ বল হাতে রেখে ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংলিশরা। তাতে শেষ হয়ে যায় ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ফাইনালের সম্ভাবনা।

এ নিয়ে দুইবার টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠলো ইংল্যান্ড। ২০১০ ও ২০১৬ সালে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ইংলিশরা। ২০১০ সালে প্রথম ও সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। এবার তাদের সামনে ইতিহাস গড়ার সুযোগ। এবার শিরোপা জিতলেই টি-২০ বিশ্বকাপে সর্বোচ্চ শিরোপা জয়ে ভাগ বসাবে তারা।

এদিকে ইংল্যান্ডের মতো পাকিস্তানও এবার নিয়ে তৃতীয়বারের মতো টি-২০ বিশ্বকাপ আসরের ফাইনালে উঠেছে। এর আগে টি-২০ বিশ্বকাপের প্রথম আসরের ভারতের কাছে ৫ রানে হেরেছিল তারা। দ্বিতীয়বার ২০০৯ সালের টি-২০ বিশ্বকাপে ফাইনালে উঠে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]