বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভারত ও যুক্তরাষ্ট্র অকৃত্রিম মিত্র, বললেন মার্কিন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ভারত ও যুক্তরাষ্ট্র অকৃত্রিম মিত্র, বললেন মার্কিন অর্থমন্ত্রী

যুক্তরাষ্ট্র ও ভারত অকৃত্রিম মিত্র। তারা বাকি বিশ্বকে দেখাতে পারে যে অস্থিরতা ও যুদ্ধ সত্ত্বেও গণতান্ত্রিক দেশগুলো নাগরিকদের পাশে দাঁড়াতে পারে। শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন ভারতে এ কথা বলেন।

নয়াদিল্লির উপকণ্ঠে অবস্থিত নয়ডায় মাইক্রোসফটের একটি গবেষণা কেন্দ্রে বক্তব্য দেন জ্যানেট ইয়েলেন। তিনি এতে ভারতের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করার বিষয়ে বাইডেন প্রশাসনের আকাঙ্ক্ষা তুলে ধরেন। ইয়েলেন বলেন, বর্তমানে বৈশ্বিক অর্থনীতি এবং গণতান্ত্রিক ধারণা উভয়ই পরিবর্তনের মুখে রয়েছে।

 

মার্কিন কংগ্রেসের গত মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনের পর শুক্রবার পর্যন্ত কংগ্রেসের নিয়ন্ত্রণ অনিশ্চিত ছিল। এমন প্রেক্ষাপটে উল্লিখিত মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী।

জ্যানেট ইয়েলেন বলেন, ‘ভারতীয় একজন সাবেক প্রধানমন্ত্রীর ভাষায়, যুক্তরাষ্ট্র ও ভারত অকৃত্রিম বন্ধু।… মুক্তি ও মর্যাদা অর্জনে স্বাধীনতার জন্য উভয় দেশই একই রকম লড়াই করেছে।

বিশ্বব্যাপী মানুষ আমাদের দিকে তাকিয়ে প্রশ্ন করছে: গণতান্ত্রিক দেশগুলো কি তাদের নাগরিকদের অর্থনৈতিক প্রয়োজন মেটাতে পারবে? তারা কি  ভয়  দেখানো দুর্বত্তদের রুখে দাঁড়িয়ে জটিল বৈশ্বিক সমস্যার বিষয়ে পরস্পরকে সহযোগিতা করতে পারবে?’

 

মার্কিন অর্থমন্ত্রী বলেন, ‘বৃহত্তম দুই গণতান্ত্রিক দেশ হিসেবে আমরা আগামী বছর তথা ভবিষ্যতে বিভিন্ন উদ্যোগ নেওয়ার মাধ্যমে সংশয়বাদীদের এ প্রশ্নের জবাব দিতে পারি।’

ইয়েলেন আরো বলেন, ইউক্রেন যুদ্ধ বন্ধ করার একটি নৈতিক বাধ্যবাধকতা রয়েছে। তবে এই যুদ্ধের ফলে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জগুলোই ভারত ও যুক্তরাষ্ট্রকে কাছাকাছি এনেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ১২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]