বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কাগজের জটিলতায় ফ্রান্সের বিমানবন্দরে ১৮ বছর বাস, মারা গেছেন নাসেরি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

কাগজের জটিলতায় ফ্রান্সের বিমানবন্দরে ১৮ বছর বাস, মারা গেছেন নাসেরি

ফ্রান্সের রাজধানী প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ১৮ বছর থেকেছেন একজন ইরানি ব্যক্তি। গতকাল স্থানীয় সময় শনিবার মেহরান কারিমি নাসেরি মারা গেছেন।

বিবিসি জানিয়েছে, কূটনৈতিক টানাপড়েনের জেরে আটকে পড়া মেহরান করিমি নাসেরি ১৯৮৮ সালে শার্ল দ্য গল বিমানবন্দরের একটি ছোট এলাকাকে নিজের বসবাসের স্থানে পরিণত করেছিলেন।

 

তার ঘটনাকে কেন্দ্র করে ২০০৪ সালে ‘টার্মিনাল’ নামে চলচ্চিত্র নির্মাণ করা হয়। ২০০৬ সাল পর্যন্ত ওই বিমানবন্দরে বাস করেছেন নাসেরি। নাসেরিকে শেষ পর্যন্ত ফ্রান্সে বসবাসের অধিকারও দেওয়া হয়।

কিন্তু কয়েক সপ্তাহ আগে নাসেরি আবারো বিমানবন্দরে ফিরে যান। বিমানবন্দরটির কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, স্বাভাবিক মৃত্যু হয়েছে নাসেরির।

ইরানের খুজেস্তান প্রদেশে ১৯৪৫ সালে জন্ম হয় নাসেরির। নিজের মাকে খুঁজতে ইউরোপে প্রথমবার গিয়েছিলেন তিনি। এরপর কয়েক বছর কাটিয়েছেন বেলজিয়ামে। সঠিক অভিবাসন নথি না থাকার ফলে যুক্তরাজ্য, নেদারল্যান্ড এবং জার্মানিসহ বেশ কিছু দেশ থেকে বহিষ্কার করা হয়েছিল তাকে।

 

নাসেরির আরেক নাম স্যার আলফ্রেড মেহরান। অসুস্থ হওয়ার পর তাকে প্যারিসের বিমানবন্দর থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়। তার এই জীবনী নিয়ে বই প্রকাশও হয়েছে।

মেহরান কারিমী নাসেরির বাবা পেশায় একজন চিকিৎসক ও মা ছিলেন সেবিকা। তিনি সেপ্টেম্বর ১৯৭৩ সালে ইংল্যান্ডের বেডফোর্ড বিশ্ববিদ্যালয়ে যান তিন বৎসরের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৩২ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]