সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবি শিক্ষার্থীর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জাবি শিক্ষার্থীর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ

বিজ্ঞানশিক্ষায় বিশেষ অবদানের জন্য ‘কালচার অ্যান্ড কমিউনিকেশন’ বিভাগে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২২ লাভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী শাওন মাহমুদ।

শাওন মাহমুদ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী। জনপ্রিয় বিজ্ঞানভিত্তিক অনলাইন প্ল্যাটফর্ম বিজ্ঞানচিন্তার জন্য এই পুরস্কার পান তিনি।

শনিবার (১২ নভেম্বর) বিকাল ৩টায় সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটে ১০ তরুণ সংগঠকের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

এ বছর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ষষ্ঠ আসরে সারাদেশ থেকে ৬০০’র বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠান আবেদন করে। প্রাথমিক যাচাই-বাছাই শেষে বিভিন্ন বিভাগে ২৮টি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়৷ পরবর্তীতে চূড়ান্ত পর্বে ৬টি বিভাগে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেওয়া হয়।

বিজ্ঞানপ্রিয় প্ল্যাটফর্মের শাওন মাহমুদ বলেন, ২০১৮ সালে মাত্র ১০ জন নিয়ে বিজ্ঞানপ্রিয়র যাত্রা শুরু করি। শুরুর দিকে আমরা দেশের ১০ লাখ মানুষের ওপর একটা গবেষণা পরিচালনা করি। সেখানে দেখতে পাই মোট ৭৬ শতাংশ বিজ্ঞানকে দৈনন্দিন জীবনে পুরোপুরি ভরসা করতে পারে না। পাশাপাশি ৬১ শতাংশ মানুষ বিজ্ঞানের সিদ্ধান্তগুলোকে ট্যাবু মনে করে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি ভালোবাসা ছড়িয়ে দিতেই আমাদের এই প্ল্যাটফর্ম কাজ শুরু করে।

প্রাপ্তির কথা জানিয়ে শাওন বলেন, আমরা সারাদেশে অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছি। বৈজ্ঞানিক তথ্য প্রচার ছাড়াও বিজ্ঞানের অগ্রগতি, খবর, ব্লগ, ইনফোগ্রাফিক্স অডিও-ভিজুয়াল সংবলিত বিভিন্ন কনটেন্ট তৈরি করছি৷ এরমধ্যে কিছু ভিডিও প্রায় ১ কোটি দর্শকের কাছে পৌঁছেছে। বিজ্ঞানের প্রতি বিশ্বাসযোগ্যতা তৈরি করতে আমাদের কন্টেন্ট ভূমিকা রাখছে।

শাওন জানালেন তার প্রত্যাশার কথা। তিনি জানালেন, ২০৩০ সালের মধ্যে বিজ্ঞানভিত্তিক কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছি। বাংলাদেশে এমন একটা টেকনোলজিকাল হাব তৈরি করতে চাই সেখান থেকে আশপাশের দেশগুলো প্রযুক্তিগত সহায়তা নেবে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে সিআরআই চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয় বলেন, বাংলাদেশের মানুষ দেশপ্রেম, পরিশ্রম আর মেধা দিয়ে নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারে। নিজের মধ্যে যদি দেশপ্রেম আর স্বাধীনতার চেতনা না থাকে তাহলে দেশের ভালো কিভাবে করবে।

যুদ্ধ পরিস্থিতির কারণে বর্তমান বিশ্বে যে সংকট সৃষ্টি হয়েছে তা বাংলাদেশের তরুণরা সমাধান করে দেশকে এগিয়ে নিয়ে যাবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি৷

পুরস্কার বিজয়ী ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছেন- রোবোলাইফ টেকনোলজিস: জয় বড়ুয়া লাবলু, বিকে স্কুল অব রিসার্চ: বিজন কুমার, বোসন বিজ্ঞান সংঘ: মুহাম্মদ মাজেদুর রহমান, উচ্ছ্বাস: প্রসেনজিৎ কুমার সাহা, ইয়ুথ প্ল্যানেট: এ বি এম মাহমুদুল হাসান, বিজ্ঞানপ্রিয়: মুহাম্মদ শাওন মাহমুদ, মজার ইশকুল: আরিয়ান, মিলন স্মৃতি পাঠাগার: আসাদুজ্জামান, সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন: মো. মুইনুল আহসান, বিন্দু নারী উন্নয়ন সংগঠন: জান্নাতুল মাওয়া।

এছাড়া আজীবন সম্মাননা পেয়েছেন উন্মাদ পত্রিকার প্রধান সম্পাদক আহসান হাবীব এবং গবেষক ইয়াংগুয়াং ম্রো।

উল্লেখ্য, ‘কানেক্টিং দ্য ডটম’ স্লোগান নিয়ে ২০১৪ সালে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‘ইয়াং বাংলা’ যাত্রা শুরু করে৷ বর্তমানে ১৫ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৫০০টির বেশি সংগঠন এর সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছে’।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৯ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]