মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনদের নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের সিনেট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বাইডেনদের নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের সিনেট

যুক্তরাষ্ট্রের নাভেদা অঙ্গরাজ্যের সিনেট আসনে পুনর্নিবাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী ক্যাথরিন করটেজ মাস্তো। এ বিজয়ের মাধ্যমে প্রয়োজনীয় ৫০ আসন অর্জন করে মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ নিয়েছে ডেমোক্রেট পার্টি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের ১০০টি সিনেট আসনের মধ্যে ৫০টি আসনে বিজয়ী হয়েছে বাইডেনের দল ডেমোক্রেট পার্টি। আর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি সিনেটের ৪৮টি আসন অর্জন করেছে। তবে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বাইডেনের দলের চেয়ে এগিয়ে আছে রিপাবলিকানরা।

এখন পর্যন্ত কংগ্রেসের নিম্নকক্ষে জয়ের অবস্থান ধরে রেখেছে রিপাবলিকান পার্টি। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত রিপাবলিকানদের দখলে গেছে ২১১টি হাউস অব রিপ্রেজেন্টেটিভসের আসন। আর ডেমোক্রেটরা জিতেছে ২০৪টি আসন। এর মধ্যে পাঁচটি আসনে নতুন করে জিতেছে ডেমোক্রেটরা, আর রিপাবলিকানরা নতুন করে ১৬টি আসনে জিতেছে।

রয়টার্স বলছে, নাভেদায় রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্টকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত করেছেন ডেমোক্রেট করটেজ। অ্যাডাম মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক অ্যার্টনি জেনারেল ছিলেন। নাভেদায় বিজয় নিশ্চিত করতেই তাকে ডোনাল্ড ট্রাম্প মনোনয়ন দেন। তবে ট্রাম্পের সেই আশা গুঁড়েবালি হয়ে গেছে।

মাস্তের জয়ের আগে শুক্রবার অ্যারিজোনায় ডেমোক্রেট সিনেটর মার্ক কেলি পুনর্নিবাচিত হন। ফলশ্রুতিতে সিনেটে এগিয়ে যায় বাইডেনের দল ডেমোক্রেট পার্টি।

এখন সিনেটের ১০০ সদস্যদের মধ্যে ৫০ সদস্য নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিনেটের নেতৃত্ব দেবেন। নতুন নির্বাচিত সিনেটরা আগামী ৩ জানুয়ারি শপথ নেবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১১ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]