বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাভার-ধামরাই ভূমি অফিসে কমছে না দালালের দৌরাত্ম্য

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

সাভার-ধামরাই ভূমি অফিসে কমছে না দালালের দৌরাত্ম্য

সেবাগ্রহীতাদের দুর্ভোগ ও ঘুষ বাণিজ্য বন্ধে দেশের ভূমি অফিসে ডিজিটাল পদ্ধতি চালু করে সরকার। তারপরও সাভার ও ধামরাই ভূমি অফিসে কমছে না দালালের দৌরাত্ম্য। ভুক্তভোগীদের অভিযোগ, নামজারি, খাজনা-খারিজসহ নানা কার্যক্রমে সরকারি ফির দশগুণ বেশি টাকা হাতিয়ে নিচ্ছে এ চক্রটি। অভিযোগ স্বীকার করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন সংশ্লিষ্টরা।

রাজধানী থেকে সাভার ও ধামরাই কাছাকাছি হওয়ায় গত তিন দশকে এ অঞ্চলে বেড়েছে ভূমির মূল্য। জনগণের দুর্ভোগ কমাতে এ অঞ্চলের সব ভূমি অফিসে সরকার ডিজিটাল সেবাপ্রদান শুরু করলেও তার সুফল পাচ্ছেন না সাধারণ মানুষ।

ভুক্তভোগীরা জানান, ভূমি অফিসগুলোতে সনাতন পদ্ধতির পরিবর্তে আধুনিকায়ন হলেও কমছে না দালাল চক্রের দৌরাত্ম্য। ডিজিটাল পদ্ধতিতে আবেদন করেও দুই বছরেও মিলছে না নামজারিপত্র বা খারিজ। এর জন্য সরকারি ফি ১ হাজার ১০০ টাকা। কিন্তু দালাল চক্রের হাতে ৮ থেকে ১০ গুণ টাকা দিলে মাত্র ১১ দিনের মধ্যেই মিলছে নামজারির সমাধান।

অভিযোগ আছে নামজারি, খাজনা, খারিজ ও ডিসিআরের কার্যক্রম শেষ করে বছর ঘুরতে না ঘুরতেই দেখা যায় মূলনথি থেকে কমে যায় জমির পরিমাণও। ফলে পুনরায় মিসকেস করার মাধ্যমে ভোগান্তির শিকার হতে হয় সেবাগ্রহীতাদেরও।

ভুক্তভোগীরা জানান, জমির নাম খারিজের কাগজ দিচ্ছে না, ৩০ হাজার টাকা চাইছে, আরেকজন জানান, অনলাইনে কাজের সময় অনেক সময় নেট থাকে না, যখন দরকার তখন তা পাচ্ছি না। সমস্যা লেগেই আছে।

এদিকে দালালচক্রের দৌরাত্ম্যের কথা স্বীকার করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন সংশ্লিষ্টরা।

ধামরাই সদর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, আমার অফিসে এ রকম প্রমাণাদি নেই, আমার অফিসে এ রকম কথাও হয় না। দালাল বাইরেও নেই ভেতরেরও নেই।

সাভার বাগধনিয়া ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা শাহিন মিয়া বলেন, কাজে একটু ত্রুটি-বিচ্যুতি থাকেই, সার্ভার অনেক সময় ওঠানামা করে, সার্ভার উন্নয়ন করা হচ্ছে।

সাভার শিমুলিয়া ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা দীপঙ্কর চন্দ্র চন্দ বলেন, দালালরা আসে, অস্বীকার করার কিছু নেই। অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমি আমার ঊর্ধ্বতন কর্মকতার সঙ্গে কথা বলে বের করে দিয়েছি তাদের।

২০০৯ সাল থেকে সাভার ও ধামরাইয়ে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ১৬টি ভূমি অফিসে পর্যায়ক্রমে ডিজিটাল কার্যক্রমের মাধ্যমে ভূমি সেবাদান শুরু হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪১ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]