শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিক্ষোভে বিদেশি হস্তক্ষেপের প্রমাণ পেয়েছে ইরান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইরান আজ সোমবার জানিয়েছে, তারা সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিকে নাড়া দেওয়া অস্থিরতায় বিদেশি নাগরিকদের অংশ নেওয়ার প্রমাণ পেয়েছে এবং এসব প্রমাণ সংশ্লিষ্ট দেশগুলোতে পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি সাংবাদিকদের বলেন, ‘দাঙ্গার ঘটনায় ইরানে আটক বিদেশি নাগরিকদের বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোকে তথ্য, প্রমাণ ও ব্যাখ্যা প্রদান করা হয়েছে।’

 

অক্টোবরের শুরুতে ইরানি কর্তৃপক্ষ নয়জন বিদেশি নাগরিককে গ্রেপ্তারের ঘোষণা দেয়, যারা মাহসা আমিনির মৃত্যুর কারণে শুরু হওয়া বিক্ষোভের সঙ্গে জড়িত বলে অভিযোগ করা হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও পোল্যান্ডের নাগরিক রয়েছে বলে জানা গেছে।

নারীদের জন্য ইরানের কঠোর পোষাক নীতি লঙ্ঘনের অভিযোগে দেশটির নৈতিকতা পুলিশ গ্রেপ্তার করার তিন দিন পর ২২ বছর বয়সী আমিনি মারা গিয়েছিলেন। তারপরই দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়।

 

কানানি বলেছেন, বিক্ষোভের সঙ্গে যুক্ত দেশ এবং বিদেশি নাগরিকদের জন্য ‘আইনি ব্যবস্থা’ নেওয়া হয়েছে। এসব বিদেশি নাগরিক ইরানের ‘ক্ষতি করেছে’ বলেও দাবি করেন তিনি।

তিনি জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সরাসরি সংশ্লিষ্ট দেশগুলোর কাছে এ ব্যাপারে অভিযোগ করেছে। এসব দেশের রাষ্ট্রদূতদের তলব করা হয়েছে, প্রমাণ সরবরাহ করা হয়েছে এবং কূটনৈতিক প্রতিক্রিয়া দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫০ অপরাহ্ণ | সোমবার, ১৪ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]