বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চীনে আছে চীনা ধাঁচের গণতন্ত্র, বাইডেনকে চিনপিং

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

চীনে আছে চীনা ধাঁচের গণতন্ত্র, বাইডেনকে চিনপিং

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বলছেন, চীনে চাইনিজ স্টাইলের গণতন্ত্র চলে, যেমনটি যুক্তরাষ্ট্রে চলে মার্কিন স্টাইলের। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ জোটের শীর্ষ সম্মেলনের একফাঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে চিনপিং এ কথা বলেছেন।

রয়টার্স জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট হিসেবে সম্প্রতি তৃতীয় মেয়াদে ক্ষমতা নিয়েছেন শি চিনপিং। সম্ভব হলে তিনি হয়তো সারাজীবনই এই পদে থাকতে চান। চীনে ক্ষমতা কুক্ষিগত এবং চিনপিংয়ের আজীবন শাসক হওয়ার পরিকল্পনা (গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন মানুষের) উদ্বেগ সৃষ্টির জন্য যথেষ্ট।

 

জি-২০ জোটের শীর্ষ সম্মেলনে গিয়ে গতকাল সোমবার বৈঠক করেছেন শি চিনপিং এবং জো বাইডেন। বালিতে অনুষ্ঠিত বৈশ্বিক পরাশক্তি এই দুই দেশের নেতার বৈঠক সম্পর্কে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তথাকথিত ‘গণতন্ত্র বনাম কর্তৃত্ববাদ’ আখ্যানটি আজকের বিশ্বকে সংজ্ঞায়িত করতে পারে এমন কোনো বৈশিষ্ট্য নয়; এমনকি এটি বর্তমান সময়কে তেমন প্রতিনিধিত্বও করে না বলে বাইডেনকে জানিয়েছেন চিনপিং।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে শি চিনপিং উল্লেখ করেছেন- স্বাধীনতা, গণতন্ত্র এবং মানবাধিকার মানবজাতি সাধারণভাবে অনুসরণ করে থাকে। এই বিষয়গুলোও চীনা কমিউনিস্ট পার্টি অবিরামভাবে অনুসরণ করছে। যুক্তরাষ্ট্রে মার্কিন ধাঁচের গণতন্ত্র আছে, আর চীনে আছে চীনা ধাঁচের গণতন্ত্র।
সূত্র: রয়টার্স।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]