বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শেকৃবিতে আগ্রহ কমছে বিদেশি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

শেকৃবিতে আগ্রহ কমছে বিদেশি শিক্ষার্থীদের

কৃষি শিক্ষার সর্বপ্রাচীন প্রতিষ্ঠান রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ক্রমাগত কমেছে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা। আগে প্রতি শিক্ষাবর্ষে গড়ে প্রায় ১১ জন শিক্ষার্থী ভর্তি হলেও, চলতি শিক্ষাবর্ষে ভর্তি হয়নি কোনো বিদেশি শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মতে, সেশনজট, উন্নতমানের ল্যাবের অভাব, শিট ভিত্তিক মুখস্থ পড়াশোনা, হাতেকলমে (ব্যাবহারিক) কার্যক্রম কম হওয়া এর অন্যতম কারণ।

বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীর তালিকা থেকে তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, বিশ্ববিদ্যালয়টিতে ২০১৬ থেকে বিদেশি শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু হয়। প্রথম বছরে ভর্তি হয় ৯ জন, ২০১৭ সালে ১১ জন, ২০১৮ সালে ১৭ জন, ২০১৯ সালে ১৪ জন, ২০২০ সালে মাত্র ২ জন এবং সর্বশেষ শিক্ষাবর্ষ ২০২১-এ স্নাতকে ভর্তি হননি কোনো বিদেশি শিক্ষার্থী।

খোঁজ নিয়ে আরো জানা যায়, করোনার আগে হর্টিকালচার বিভাগ থেকে ২ জন স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছে। এছাড়া নতুন করে স্নাতকোত্তর ও পিএইচডিতে এযাবৎকালে কোনো বিদেশি শিক্ষার্থী ভর্তি হননি।

একাডেমিক অ্যান্ড স্কোলারশিপ বিভাগের সহকারী রেজিস্টার কৃষিবিদ হরি কমল দাশ বলেন, বিদেশি শিক্ষার্থী বলতে আমাদের বিশ্ববিদ্যালয়ে সাধারণত নেপালি শিক্ষার্থী স্নাতকে ভর্তি হয়। বর্তমানে করোনার পর নেপাল থেকে শিক্ষার্থী আসছে না। উচ্চতর লেখাপড়ার ক্ষেত্রে ভারতের একাডেমিক কারিকুলামের সঙ্গে আমাদের কারিকুলামের মিল নেই। এজন্য ভারত থেকে তেমন একটা আসে না। ইদানীং কেন কম আসছে এ ব্যাপারে নেপালি ছাত্ররা বলতে পারবে। তাদের লেখাপড়া বা থাকার কোনো প্রকার সমস্যা হচ্ছে কিনা। বৈশ্বিক অস্থিরতার কারণেও কম আসতে পারে।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী মোহাম্মদ জাভেদ ডেইলি বাংলাদেশকে বলেন, ‘করোনাকালীন জটিলতার জন্য শিক্ষার্থীদের আসা কমে গেছে। তবে অতিরিক্ত সেশনজট, তাত্ত্বিক পড়ালেখা, খাবারের সমস্যা বিভিন্ন কারণেই শিক্ষার্থীরা আগ্রহ হারাচ্ছে। তবে এগুলো হ্রাস করা দেশি-বিদেশি সব শিক্ষার্থীর জন্যই প্রয়োজন।’

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক অধ্যাপক ড. মো. ফরহাদ হোসাইন মনে করেন করোনা পরিস্থিতির কারণেই কমেছে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা। তিনি বলেন, আমাদের দিক থেকে বিদেশি শিক্ষার্থীদের প্রতি কোনো প্রকার অবহেলা নেই। শিক্ষার্থীরা দরখাস্ত করলেই ভর্তির নিয়মানুযায়ী নিয়মে ভর্তি হতে পারে। এবছর আশা করি কোনো সমস্যা ছাড়া ভালো পরিমাণ শিক্ষার্থী ভর্তি হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]