সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষটা ট্রফি দিয়ে রাঙাতে চান মেসি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

শেষটা ট্রফি দিয়ে রাঙাতে চান মেসি

দুয়ারে কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। চারদিকে ছড়িয়ে পড়েছে উন্মাদনা। বিশ্বকাপ আসলে আমাদের মাঝে আনন্দের ঢেউ যেমন খেলে যায়, তেমন বিষাদের রাগিনীও বেজে ওঠে। প্রতি আসরেই ঝলমল করে নিজেদের আগমনী বার্তা জানান দেয় একঝাঁক উদীয়মান তারকা। আরেকদিকে বয়সের সাথে লড়ে বিদায় নেয় একঝাঁক ধ্রুবতারা।

যাকে আমরা এক কথায় বলি, নতুনের আগমনে পুরনোর বিদায়। এবারের কাতার বিশ্বকাপই হতে পারে কয়েকজন তারকার শেষ বিশ্বকাপ। এ তালিকাটা বেশ বড়। এবারের বিশ্বকাপে আমরা চোখ রাখবো সেরা দশজনের দিকে।

আজ প্রথম পর্বে থাকছে পিএসজির আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

আর্জেন্টিনা জাতীয় দলের সঙ্গে লিওনেল মেসির পথচলা শুরু হয় ২০০৫ সালে। এরপর একে একে জীবনের সতেরোটি বসন্ত আকাশী-সাদাদের সঙ্গে কাটিয়ে দিয়েছেন মেসি। অংশগ্রহণ করেছেন চারটি বিশ্বকাপে। বয়সের কাটা ঘুরে ঘুরে এসে দাঁড়িয়েছে ৩৫-এর ঘরে। আরেকটি বিশ্ব আসরেও পা দিয়ে ফেলেছেন আর্জেন্টাইন জাদুকর।

ভক্তদের মনে প্রশ্ন উঁকি দিতেই পারে, মেসি কি পরের বিশ্বকাপেও খেলবেন? উত্তরে হ্যাঁ-সূচক বাক্য কারো মুখে কিংবা মনে আসার কথা নয়। স্বয়ং মেসির সবচেয়ে ডাইহার্ড ফ্যানও মেসিকে পরের বিশ্বকাপে দেখতে চাইবেন না। কারণ একজন পেশাদার অ্যাথলেট যতোই ফিট হোক, ৩৯ বছর বয়সে শরীর সায় দিতে চাইবে না। সে হিসেবে ধরেই নেওয়া যায় এবারের বিশ্বকাপ হতে পারে মেসির শেষ বিশ্বকাপ।

বিষয়টা নিয়ে যখন চারদিকে গুঞ্জন, তখন মেসি নিজেই জানিয়ে দিলেন নিজের সিদ্ধান্তের কথা। আর্জেন্টাইন ক্রীড়া সাংবাদিক সেবাস্তিয়ান ভিগনোলোকে দেওয়া এক সাক্ষাৎকারে মেসি জানিয়েছেন, কাতার বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ।

মেসি বলেন, ‘কাতার বিশ্বকাপই আমার শেষ, নিশ্চিতভাবে এটা বলতে পারি। এই সিদ্ধান্ত আমি আগেই নিয়ে ফেলেছিলাম। অবশ্যই এখানে বেশ কিছু উদ্বেগ এবং স্নায়ুর চাপ কাজ করছে। কারণ, এটাই আমার শেষ বিশ্বকাপ।’

লিওনেল মেসি ২০০৬ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ করেন। এরপর একে একে খেলেছেন আরও চারটি বিশ্বকাপ। এর মধ্যে ২০১৪ সালে শিরোপার একদম নাগালে এসেও ছুঁতে পারেননি সোনালি ট্রফিটা। ফাইনালে হেরে যেতে হয় জার্মানির কাছে। সেই হারের ক্ষত নিয়েই এবার পঞ্চমবার ও শেষবারের মতো বিশ্বমঞ্চে নামতে যাচ্ছেন তিনি।

জাতীয় দলের হয়ে মেসির অর্জনের খাতা বেশ হালকা। ক্লাবের হয়ে যত কীর্তি গড়েছেন তার সিকিভাগও জাতীয় দলের হয়ে গড়তে পারেননি আর্জেন্টাইন এই জাদুকর।

তবে যা গড়েছেন তাও নেহাত কম নয়। সবচেয়ে বড় অর্জনটা এসেছে ২০২১ সালে কোপা আমেরিকায়। ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার হয়ে প্রথম শিরোপার স্বাদ পান মেসি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]