রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জাতিসংঘের প্রস্তাবে ক্ষুব্ধ রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জাতিসংঘের প্রস্তাবে ক্ষুব্ধ রাশিয়া

ক্ষতিপূরণ দেওয়াসহ মস্কোকে ইউক্রেন যুদ্ধের জন্য পরিণতি ভোগ করতে হবে মর্মে জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া একটি প্রস্তাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

ক্রেমলিন বলেছে, ক্ষতিপূরণের নামে রাশিয়ার আন্তর্জাতিক রিজার্ভ দখলে পশ্চিমাদের প্রচেষ্টা ঠেকানো হবে। প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমাদের বিরুদ্ধে ‘সরকারি ডাকাতি’ করার চেষ্টা, ব্যক্তিগত সম্পত্তি এবং আন্তর্জাতিক আইনের নিয়ম লঙ্ঘনের অভিযোগ তুলেছেন।

 

জাতিসংঘের প্রস্তাবে বলা হয়েছে, রাশিয়াকে ‘আন্তর্জাতিকভাবে তার সমস্ত অন্যায় কাজের আইনি পরিণতি বহন করতে হবে, যার মধ্যে আক্রমণের জন্য ক্ষতিপূরণ দিতে হবে।’

জাতিসংঘ সাধারণ পরিষদের এ ধরনের প্রস্তাব প্রতীকী। সিদ্ধান্ত কার্যকর করার ক্ষমতা এর নেই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছেন, রাশিয়ার ক্ষতিপূরণ দেওয়া এখন ‘আন্তর্জাতিক আইনি বাস্তবতার অংশ’।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া এই প্রস্তাবকে ‘আইনিভাবে বাতিল এবং অকার্যকর’ আখ্যায়িত করেছেন। পশ্চিমাদের তরফে এটি ‘সংঘাতকে আরো খারাপ করার চেষ্টা’ বলেও অভিযোগ করেছেন তিনি।

 

১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ৯৪টি প্রস্তাবে সমর্থন জানায়। রাশিয়া, চীন এবং ইরানসহ ১৪টি দেশ বিপক্ষে ভোট দেয়। বাকিরা ভোট দেওয়া থেকে বিরত ছিল। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৯ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(198 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]