রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জি-২০ সম্মেলন : কিয়েভের শান্তি প্রস্তাব নাকচ রাশিয়ার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জি-২০ সম্মেলন : কিয়েভের শান্তি প্রস্তাব নাকচ রাশিয়ার

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির দেওয়া শান্তি প্রস্তাব গ্রহণ করেনি রাশিয়া। বিশ্বের সবচেয়ে বড় ২০টি অর্থনীতির দেশ নিয়ে গঠিত জি-২০ জোটের সম্মেলনে মঙ্গলবার (১৫ নভেম্বর) জেলেনস্কি ১০ দফা শান্তি প্রস্তাব উপস্থাপন করেন।

বিশ্বনেতাদের তীব্র নিন্দার পরিপ্রেক্ষিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সম্মেলন শেষ না করে এ দিনই রাশিয়ার উদ্দেশে যাত্রা করেন।

 

জি-২০ সম্মেলনের ঘোষণার ফাঁস হওয়া খসড়ায় দেখা গেছে, নেতারা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নিন্দা করেছেন। তবে এ খসড়া চূড়ান্ত হওয়ার কথা শেষদিন বুধবার।

ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালিতে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জি-২০ সম্মেলন শুরু হয়। বুধবার ঘোষণা গ্রহণের মাধ্যমে তা শেষ হওয়ার কথা। মঙ্গলবার এতে ভিডিও মাধ্যমে যুক্ত হয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ১০ দফা শান্তি প্রস্তাব দেন। জি২০ থেকে রাশিয়ার নাম বাদ দিয়ে জোটটিকে জি১৯ সম্বোধন করে জেলেনস্কি এই প্রস্তাব তুলে ধরেন।

সিএনএনের খবরে বলা হয়, জেলেনস্কির দেওয়া শান্তি প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য ছিল- পরমাণু হামলা থেকে সুরক্ষার নিশ্চয়তা, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে রুশ যুদ্ধাপরাধের বিচার করা। এ ছাড়া মস্কোর সঙ্গে একটি চূড়ান্ত শান্তিচুক্তির দাবি করেন জেলেনস্কি।

 

এ সময় তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে রাশিয়াকে এখন ধ্বংসাত্মক যুদ্ধ বন্ধ করতে হবে এবং তা করা সম্ভব।’ ভিডিও মাধ্যমে বক্তব্য দেওয়ার সময় জেলেনস্কি জি-২০ নেতাদের প্রতি আহ্বান জানান, তারা যেন যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দেন।

ভোলোদিমির জেলেনস্কির এই প্রস্তাব রাশিয়া গ্রহণ করেনি। প্রস্তাব পেশের পর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা দেখেছি (প্রস্তাবটি)। …মূল বিষয়টি হচ্ছে, ইউক্রেন প্রকৃতপক্ষে এবং বৈধ উপায়ে কোনো শান্তি আলোচনা করতে পারে না এবং করতে চায় না।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৬ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(198 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]