মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন এনকুনকু, বদলি মুয়ানি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন এনকুনকু, বদলি মুয়ানি

কাতার বিশ্বকাপ এখনো শুরু হয়নি। তবে প্রাথমিক পর্বেই দলগুলোকে একের পর এক দুঃসংবাদ শুনতে হচ্ছে। বাদ গেল না বিশ্বকাপের সবশেষ আসরের চ্যাম্পিয়ন ফ্রান্স। বিশ্বকাপ স্কোয়াডে আবারও পরিবর্তন আনতে হলো ফ্রান্সকে। হাঁটুর চোটে ছিটকে গেছেন দলের অন্যতম স্ট্রাইকার ক্রিস্তোফা এনকুনকু।

এক বিবৃতিতে বুধবার এনকুনকুর ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে ফরাসি ফুটবল ফেডারেশন (এফএফএফ)। একই সঙ্গে এনকুনকুর বদলি খেলোয়াড়ের নাম ঘোষণা করে তারা। দলের অন্যতম ভরসা এই তারকা স্ট্রাইকারের জায়গায় বদলি হিসেবে রন্দাল কোলো মুয়ানিকে দলে যোগ করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

দলের সঙ্গে মঙ্গলবার অনুশীলনের সময় বাঁ হাঁটু মচকে যায় ২৫ বছর বয়সী স্ট্রাইকার এনকুনকুর। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিও-তে দেখা যায়, সতীর্থ এদুয়ার্দো কামাভিঙ্গার সঙ্গে সংঘর্ষ হয় লাইপজিগ তারকা এনকুনকুর। সঙ্গে সঙ্গে অনুশীলন ছেড়ে যান তিনি।

এনকুনকুর জায়গায় দলে আসা স্ট্রাইকার মুয়ানির গত সেপ্টেম্বরে নেশন্স লিগের ম্যাচ দিয়ে ফ্রান্স জাতীয় দলে অভিষেক হয়। এখন পর্যন্ত অস্ট্রিয়া ও ডেনমার্কের বিপক্ষে খেলে কোনো গোল করতে পারেননি তিনি। তবে তার মাঝে সম্ভাবনা দেখছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। যে কারণে তাকে দলে নেওয়া।

জাতীয় দলের হয়ে গোলের খাতা খুলতে না পারলেও জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের হয়ে চলতি মৌসুমটা ভালোই কাটছে মুয়ানির। সব প্রতিযোগিতা মিলিয়ে এবার ২৩ ম্যাচ খেলেছেন এই স্ট্রাইকার। যেখানে ৮ গোল করার পাশাপাশি সতীর্থদের ১১টিতে গোলে সহায়তাও করেছেন তিনি।

আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সঙ্গে এখন জাপানে আছেন ২৩ বছর বয়সী মুয়ানি। জাতীয় দলের সঙ্গে বৃহস্পতিবার সকালে দোহায় যোগ দেবেন বলে জানায় এফএফএফ।

এর আগে গত সোমবার হ্যামস্ট্রিং চোটে পিএসজি ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বেকে হারায় ফ্রান্স। ওইদিনই পরে দুই জনকে বিশ্বকাপ দলে যোগ করে ২০১৮ আসরের চ্যাম্পিয়নরা। ডাক পান বরুশিয়া মনশেনগ্লাডবাখের স্ট্রাইকার মার্কাস থুরাম ও মোনাকো ডিফেন্ডার আক্সেল দিসাসি।

উল্লেখ্য, এর আগেও চোটের কারণে দলের দুজন গুরুত্বপূর্ণ সদস্যকে ছাড়াই দল ঘোষণা করতে হয় ফ্রান্স কোচ দেশমকে। ইনজুরির কারনে বিশ্বকাপ দলেই জায়গা হয়নি গত আসরে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের নায়ক পল পগবা ও এনগোলো কান্তের।

আগামী মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের এবারের বিশ্বকাপে যাত্রা। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ ডেনমার্ক ও তিউনেসিয়া।

ফ্রান্স বিশ্বকাপ দল
গোলরক্ষক:আলফোনসে আরিওলা, হুগো লরিস, স্টিভ মানদানা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ, থিও হার্নান্দেজ, আক্সেল দিসাসি, ইব্রাহিমা কোনাতে, জুলেস কুন্দে, বেঞ্জামিন পাভার, উইলিয়াম সালিবা, দায়ত ইউপামেকানো, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাতেও গিনদোজি, আদ্রিয়েন র‍্যাবিয়ট, অরলিয়েন চুয়ামেনি, জর্দান ভেরেতুত।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, কিংসলে কোম্যান, উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরু, আঁতোয়ান গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে, মার্কাস থুরাম ও রন্দাল কোলো মুয়ানি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]