সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

টাইট অন্তর্বাস পরলে হতে পারে যেসব ক্ষতি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

টাইট অন্তর্বাস পরলে হতে পারে যেসব ক্ষতি

অন্তর্বাস বেছে নেয়ার সময় আমাদের খুবই সতর্ক থাকা উচিত। ব্রা পরার পরেও বেশ কয়েকদিকে খেয়াল রাখতে হয়। ভুল ব্রা নির্বাচন করার জন্য আমাদের সাজও মাটি হয়ে যায়। তখন সবার মাঝে এতোটাই অস্বস্তিতে পড়তে হয় যে, কোনো কিছু করার থাকে না। বারবার জামার হাতা টেনে ঠিক করতে হয়।

আবার নাহলে বারবার ব্রা স্ট্র্যাপ নিয়ে অস্বস্তিতে পড়তে হয়। কিন্তু তার থেকেও বড় সমস্যা হতে পারে, যদি আপনি সঠিক সাইজের ব্রা না পরেন। অন্তর্বাস খুব টাইট বা চাপা হলে কিন্তু আপনার বড় ক্ষতি হতে পারে। কীভাবে বুঝবেন আপনার ব্রা খুবই টাইট, জেনে নিন।

ত্বকে বারবার ঘষা লাগছে
আপনি যদি খুব টাইট ব্রা পরেন, তাহলে ত্বকেরও নানা সমস্যা দেখা দিতে পারে। চুলকানি বা লাল হয়ে যেতে পারে। এছাড়াও ত্বকের প্রদাহও হতে পারে। ব্রা পরে থাকার পরে বুকের বা পিঠের কোনো অংশ যদি লাল হয়ে যায়, চুলকায় বা জ্বালা করে, তবে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। অন্তর্বাস বদলে ফেলুন। খুব টাইট ব্রা পরে থাকলে আপনার নিজেরও অস্বস্তি হবে। আপনি সব সময়ই ত্বক থেকে তাকে আলাদা করতে চাইবেন। তাই নিজেও বুঝতে পারবেন একটু সতর্ক হলেই।

ব্যথা শুরু হচ্ছে
খুব টাইট ব্রা পরলে কিন্তু তার ফল ভয়নাক হতে পারে। যেমন শুধুই ত্বকে সমস্যা হবে এমন নয়, পাশাপাশি আপনার বুকেও প্রচণ্ড ব্যথা হতে পারে। স্তনে, বুকের পাশে এবং পিঠেও খুব ব্যথা করতে পারে। তাই আপনাকেই সতর্ক থাকতে হবে। ব্রা পরে থাকার পর যদি বুকে ও পিঠে খুব ব্যথা হয়, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

ঠিকঠাক ফিট হচ্ছে না
অতিরিক্ত টাইট ব্রা পরলে তা আপনার শরীরের উপর চেপে বসবে। অতিরিক্ত ঘাম হতে শুরু করে। সাধারণত অন্তর্বাস আপনাকে আরাম দেয়। আপনার স্তনকে ধরে রাখে। তাদেরও কম্ফোর্ট দেয়। কিন্তু ভুল অন্তর্বাস বা টাইট ব্রা পরলেই তা বুঝতে পারবেন আপনিও। যেমন, ব্রা ঠিকভাবে ফিট হবে না। স্তনের অংশ বেরিয়ে থাকতে পারে। কাপ ছোট হতে পারে। স্ট্র্যাপ কাঁধে চেপে বসতে পারে। তাই এসব দিকে লক্ষ্য রাখুন। এছাড়াও রক্ত সঞ্চালন ব্যাহত হয়। নির্দিষ্ট জায়গায় ত্বকে রক্ত জমাট বেঁধে যেতে পারে। এছাড়াও ত্বকে আরো বড় কোনো সমস্যা হতে পারে। এরকম কিছু দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন।

কীভাবে বেছে নেবেন সঠিক অন্তর্বাস
প্রথমে এটা খেয়াল রাখবেন যে,সঠিক ব্রা সাইজ বেছে নেয়ার জন্য নির্দিষ্ট একটি মেজারিং টেপ প্রয়োজন। যদি ঠিকঠাক মেজারিং টেপ ব্যবহার করতে না পারেন, তাহলে কিন্তু ঠিক মাপ নেয়া হবে না। ভুল মাপ নিলে ভুল সাইজের ব্রা কিনতে হবে। যাতে পয়সাও নষ্ট। আর আপনার শেপও ঠিকঠাক কমপ্লিমেন্ট পাবে না। এবার আপনার স্তনের নিচের অংশে এই পরিমাপক ফিতে দিয়ে মাপ নিন।

এবার আপনার আন্ডারবাস্ট(ফ্যাশনের পরিভাষা) এরিয়া অর্থাৎ বুকের নিচের অংশের মাপ নিন। নোট করে রাখুন। আপনার আন্ডারবাস্টের যে সাইজ আপনি পেয়েছেন, তা আপনার আপনার স্ট্র্যাপ সাইজ। অর্থাৎ, আপনার ৩২, ৩৪ কিংবা কোন সাইজের ব্রা লাগবে তা বুঝবেন এভাবে। যেমন, আপনার আন্ডারবাস্ট যদি ৩২ হয়, তবে ৩২ সাইজের ব্রায়ের সঠিক কাপ আপনাকে বেছে নিতে হবে।

কাপ সাইজ কীভাবে বুঝবেন?
এবার নিতে হবে স্তনের উপরের অংশের পরিমাপ। তার জন্য কী করতে হবে আপনাকে? পরিমাপক ফিতেটি স্তনের উপর দিয়ে ধরুন। টানটান করে ধরবেন। যাতে কোনোভাবেই সাইজের গন্ডগোল না হয়। এই ওভারবাস্টের মাপ আপনার কাপ সাইজ। অর্থাৎ আপনার কাপ সাইজ হবে বি, ডি বা ই। যেরকম মাপ সেরকমই হবে। এটা দেখেই বুঝতে পারবেন আপনার ৩৪ বি, ডি না ই কাপ ব্রা চাই।

অবশ্য়ই সঠিক মাপের অন্তর্বাস পরুন। নাহলে কিন্তু বড় ক্ষতির মুখোমুখি হতে পারেন আপনিও।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৯ অপরাহ্ণ | শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(59 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]