রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নলেন গুড়ের রসগোল্লা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

নলেন গুড়ের রসগোল্লা

শীতের শুরু হতেই কদর বেড়েছে ‘নলেন গুড়ের। বাজারে এখন নলেন গুড় অল্প অল্প পাওয়া যায়। এই নলেন গুড় দিয়ে বিভিন্ন রকম খাবার তৈরি করা যায়। তার মধ্যে একটি হলো নলেন গুড়ের রসগোল্লা।

বাঙালির প্রিয় খাবারের তালিকা করলে ওপরেই থাকে রসে টইটম্বুর রসগোল্লা। গুড়ের মিষ্টি গন্ধ মুখে দিলেই গলে যাওয়া নলেন গুড়ের রসগোল্লা নিজেই তৈরি করে নিতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক নলেন গুড়ের রসগোল্লা তৈরির রেসিপিটি-

উপকরণ: ৫০০ গ্রাম ছানা, ২৫০গ্রাম নলেন গুড়।

প্রণালী: দুধ থেকে ছানা করে তার থেকে ভালো করে পানি ঝরিয়ে নিন। ছানা একটি থালায় ছড়িয়ে হাতের তালু সাহায্যে খুব ভালো করে মেখে নিন। ছানা থেকে তেল বেরিয়ে এলে বুঝতে হবে ছানা মাখা হয়ে গেছে। এবার মাখা ছানা থেকে ছোট ছোট রসগোল্লা আকারে গড়ে নিন। একটি পাত্রে তিন কাপ পানি ও গুড় দিয়ে ফুটতে দিন। রস ফুটে উঠলে রসগোল্লা দিতে হবে ১৫ মিনিট চুলার আঁচ বাড়িয়ে জ্বালাতে হবে। এরপর আঁচ কমিয়ে রান্না করতে হবে আরো দশ মিনিট। রসসহ বড় বাটিতে ঢেলে এবার ঠাণ্ডা হয়ে সেট হতে দিন আট থেকে নয় ঘণ্টা। তৈরি হয়ে গেল আপনার দারুণ মজার নলেন গুড়ের রসগোল্লা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]