শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নগরের জন্য জলবায়ু অভিযোজন তহবিল গঠনে ডিএনসিসি মেয়রের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

নগরের জন্য জলবায়ু অভিযোজন তহবিল গঠনে ডিএনসিসি মেয়রের আহ্বান 

উন্নত দেশ ও দাতা সংস্থার সহযোগিতায় নগরের জন্য জলবায়ু অভিযোজন তহবিল গঠনের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, খরা, নদীভাঙন, লবণাক্ততা প্রভৃতির কারণে বিপুলসংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ নিরাপদ জীবনের খোঁজে প্রতিদিন রাজধানী ঢাকায় চলে আসছে। প্রতিদিন গড়ে দুই হাজার মানুষ ঢাকায় আসছে। শহরের মানুষের সংখ্যা বাড়ছে। তাছাড়া ঢাকা নিজেই জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ঢাকার বাসিন্দা ও আগত অভিবাসীদের রক্ষা করতে হবে। জলবায়ু অভিযোজনের জন্য বিনিয়োগ করতে হবে।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরে জাতিসংঘের আয়োজনে মিশরের শারম আল-শেখে চলমান কপ-২৭ সম্মেলনে ক্লাইমেট অ্যাকশন জোনে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, মোট জলবায়ু তহবিলের অন্তত ৫০ শতাংশ ঢাকার মতো ঝুঁকিপূর্ণ ও ক্ষতিগ্রস্ত শহরগুলোকে প্রদান করতে হবে। জলবায়ু উদ্বাস্তুদের ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিরাপদ স্থানে আবাসনের ব্যবস্থা করতে হবে ও তাদের মর্যাদা দিতে হবে। এছাড়া জলবায়ু উদ্বাস্তুদের জন্য কর্মসংস্থান সৃষ্টি ও দক্ষতা বৃদ্ধির জন্য সহায়তা প্রদান করতে হবে।

মেয়র আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে শহরে চলে আসা উদ্বাস্তুদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। এজন্য উন্নত দেশ ও দাতা সংস্থার সহযোগিতা প্রয়োজন। সবচেয়ে ঝুঁকিপূর্ণদের অগ্রাধিকার ভিত্তিতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বিশেষ করে গ্রিন জব তৈরিতে গুরুত্বারোপ করতে হবে।

তিনি আরো বলেন, স্থানীয় ও জাতীয় উভয় প্রশাসনকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও কর্মসংস্থানকে অগ্রাধিকার দিতে হবে। বাংলাদেশ সরকার ২০৩০ সালের মধ্যে ৪ মিলিয়নেরও বেশি জলবায়ু-সহনশীল কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দিয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]