বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশীয় সংস্কৃতি তুলে ধরে বাংলাদেশের দ্বিতীয় স্থান অর্জন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

দেশীয় সংস্কৃতি তুলে ধরে বাংলাদেশের দ্বিতীয় স্থান অর্জন

সৌদি আরবের রাজধানী রিয়াদে কিং সাউদ ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) উদ্‌যাপিত হয়েছে আন্তর্জাতিক ছাত্র দিবস। এতে কালচারাল প্রোগ্রামে অংশ নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা দ্বিতীয় স্থান অর্জন করেছে।

‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ডে’ উপলক্ষে সৌদি আরবের রিয়াদে কিং সাউদ ইউনিভার্সিটির আয়োজনে পঁয়ত্রিশটি দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে মনোজ্ঞ কালচারাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়, এতে অংশগ্রহণ করে বাংলাদেশ দ্বিতীয় স্থান অর্জন করে।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের উদ্যোগে বাংলাদেশের স্টলে বাংলার বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি তুলে ধরার মাধ্যমে ফুটে উঠেছে দেশের ইতিহাস-ঐতিহ্য। বাংলাদেশি শিক্ষার্থীদের তৈরি নানা ধরনের পিঠা ও মিষ্টান্ন, দেশীয় স্বাদের বিরিয়ানি, বাহারি মসলা মাখানো ঝালমুড়ির চমকপ্রদ আয়োজনে দর্শনার্থীদের কাছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করিয়ে দ্বিতীয় স্থান অর্জনের খেতাব নেয় লাল-সবুজের বাংলাদেশ।

কিং সাউদ ইউনিভার্সিটির ছাত্র যায়িদ আল হাসান বলেন, ‘আমাদের কিং সাউদের ছাত্র-ছাত্রীদের সম্মিলিত প্রচেষ্টায় আন্তর্জাতিক ছাত্র দিবসে এ সফলতা আসে, আমরা এক সপ্তাহের প্রস্তুতিতে দেশের নানান ধরনের সংস্কৃতি তুলে ধরেছি। এতে ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার পরিবেশন করা হয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত হাজারো দর্শনার্থী আমাদের এ আয়োজনকে স্বাগত জানিয়েছে এবং উপভোগ করেছে।’

বর্তমানে সৌদি আরবের খ্যাতনামা এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে বাংলাদেশের চল্লিশজন শিক্ষার্থী। এ বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ-সুবিধা অনেক, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য কোটা বৃদ্ধিসহ সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা পেলে আরও বেশি শিক্ষার্থী এখানে পড়ার সুযোগ পাবেন বলে মনে করেন এখানকার অধ্যয়নরতরা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০১ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]