সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যালান টুরিং ইনস্টিটিউটের গবেষণা

নেইমারদের হাতেই উঠছে এবারের বিশ্বকাপ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

নেইমারদের হাতেই উঠছে এবারের বিশ্বকাপ

এবারের কাতার বিশ্বকাপে ফেবারিট কে? অনেকেই বলবে আর্জেন্টিনা। কারণ, দু-বছর ধরে তারা রয়েছে দুর্দান্ত ফর্মে। আবার কেউ বলবে ফ্রান্স। কারণ, তারা বর্তমান চ্যাম্পিয়ন। আবার কারো কারো মতে, এবারের বিশ্বকাপ উঠবে ব্রাজিলের হাতে। তবে যে যাই ভাবুক, মাঠের লড়াইয়ের আগে এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না কে জিতবে এবারের বিশ্বকাপ। তবে মাঠের লড়াইয়ের আগে কাতার বিশ্বকাপ কে জিতবে, তা নিয়ে একটি গবেষণা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের গবেষণা অনুযায়ী, এবার বিশ্ব আসরের শিরোপা যাচ্ছে ব্রাজিলে। শুধু অক্সফোর্ডই নয়, লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারেও ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জিততে যাচ্ছে ব্রাজিল।

বিশ্বকাপ খেলার জন্য অধিকাংশ দেশই এরই মধ্যে পৌঁছে গেছে দোহায়। ব্রাজিলের মতো কিছু দেশের আসা এখনও বাকি। বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই তা নিয়ে বাজি ধরা, তর্কবিতর্কও শুরু হয়ে গেছে। মেসি কিংবা রোনালদো ট্রফি জিততে পারবেন কি না, তা নিয়ে যেমন লড়াই হচ্ছে, তেমনি নেইমারের ব্রাজিল অথবা এমবাপ্পের ফ্রান্সকেও দাবিদার মনে করছেন অনেকে।

বিশ্বকাপের আগে ভবিষ্যদ্বাণীর প্রথাটা অনেক আগে থেকেই চলে আসছে। এর আগে পশু-পাখিরা এমন ভবিষ্যদ্বাণী করলেও এবার তা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাবনা নির্ণয়ের মাধ্যমে এ গবেষণা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের গবেষণামতে, এবারের বিশ্বকাপ উঠবে ব্রাজিলের হাতে।

এদিকে শুধু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মতেই নয়, লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারেও নেইমারের ব্রাজিলের হাতেই ১৮ ডিসেম্বর উঠছে বিশ্বকাপ শিরোপা। দুই জায়গাতেই সম্ভাব্য ফাইনালিস্ট হিসেবে ধরা হয়েছে বেলজিয়ামকে। তৃতীয় স্থানে থাকবে আর্জেন্টিনা।

লন্ডনের অ্যালান টুরিং ইনস্টিটিউটের বিচারে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশ। বেলজিয়ামের ১৮.৯ শতাংশ। আর্জেন্টিনার সম্ভাবনা ১৩.২ শতাংশ। ২০০২ বিশ্বকাপ থেকে সব দলের সব ম্যাচের ফলাফল বিশ্লেষণ এবং পারফরম্যান্স বিচার করে গাণিতিক পদ্ধতিতে এই বিশ্লেষণ করেছে অ্যালান টুরিং ইনস্টিটিউট।

তবে ফুটবলে অনেক চমক দেখা যায়। তাই আগে থেকে কোনোভাবেই বলা যায় না, কার হাতে ট্রফি উঠতে চলেছে। ফলে ভবিষ্যদ্বাণী করলেও মাঠে খেলা না গড়ানোর আগপর্যন্ত কেউই নিশ্চিতভাবে বলতে পারবে না এবারের বিশ্বকাপ কার হাতে উঠবে। ব্রাজিলও যেমন এবারের বিশ্বকাপের দাবিদার, তেমনি আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ডও।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৯ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]