সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শহরে আর্জেন্টিনা, অপেক্ষা ব্রাজিলের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

শহরে আর্জেন্টিনা, অপেক্ষা ব্রাজিলের

আর্জেন্টিনা চলে এসেছে দোহায় আর সমর্থকরাও আসছে মহা উল্লাসে। কিন্তু দোহায় হামাদ বিমানবন্দরে চমকে দিলেন পেরেজ ও রদ্রিগেজ। সর্বাঙ্গে আর্জেন্টিনা দলের কাপড়চোপড়, তবে মুখে বলছেন অন্য কথা, ‘মেসির শেষ বিশ্বকাপ, সে সর্বোচ্চ চেষ্টা করবে এবার। এর পরও কিছু বলা যাচ্ছে না।’ চমকটা হলো পরের কথায়, ‘ব্রাজিল ফেভারিট। তাদের সম্ভাবনা বেশি।

কোনো আর্জেন্টাইন সমর্থকের মুখে এ কথা শুনলে আপনি থমকে যাবেন। সঙ্গে সঙ্গে তাঁর দেশ ও পরিচয় নিয়ে সন্দেহ জাগবে। অন্তত ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলে গিয়ে আর্জেন্টাইন সমর্থকদের ব্যাপারে যেটুকু বুঝেছি, তাদের এতটা উদার হওয়ার কোনো কারণ খুঁজে পাই না। তাই খুব উৎসাহ নিয়ে কাতারে ব্রাজিলের বিশ্বকাপ জেতার কারণ জানতে চাইলে দুজনই হেসে এড়িয়ে গেলেন। তখন বোঝা গেল, তাঁদের ওপর স্কালোনি ভর করেছেন। পুরো ফুটবলবিশ্ব যখন তাদের ফেভারিট তালিকায় শীর্ষে রাখছে, তখন আর্জেন্টাইন কোচ নিজেদের অত বড় করে দেখাতে চান না। নিজেদের বড় করে বিজ্ঞাপিত করতে চান না আর্জেন্টিনার এই ম্যাজিক্যাল কোচ। স্কালোনি তো ম্যাজিশিয়ানই, যাঁর ওপর সে রকম ভরসা ছিল না সেই লো-প্রফাইলের অন্তর্বর্তীকালীন কোচের হাতেই নীল-সাদার মহা উত্তরণ ঘটেছে। তাই তিনি প্রত্যাশার চাপ না বাড়িয়ে নির্ভার রাখতে চান পুরো দলকে। সমর্থকরাও ধরেছে কোচের সেই লাইন। মনের ইচ্ছা মুখে আনলে যদি মেসিদের মাঠের খেলা গুলিয়ে যায়!

পেরেজ-রদ্রিগেজ না চাইলেও পুরো কাতার এখন আর্জেন্টিনা আর মেসিময়! প্যারিস সেন্ট জার্মেইয়ে এই মহাতারকা পাড়ি জমানোর পর থেকে কাতারিদের ঘরের ছেলে হয়ে গেছেন লিওনেল মেসি। তাঁর সঙ্গে লড়ছেন কেবল এমবাপ্পে। তবে এ দেশে জার্সি বিক্রিতে বেশ ভালো ব্যবধানে এগিয়ে আর্জেন্টাইন খুদে জাদুকর। সুতরাং এ দেশে নীল-সাদার আলাদা ভক্তকুল আছে। তাদের খাতির-যত্নে কোনো ঘাটতি হবে না, এটা নিশ্চিত। এরই মধ্যে খবর হয়ে গেছে, মেসি প্রথমবারের মতো একা থাকছেন এক রুমে। আর্জেন্টিনা দলের ক্যাম্প দোহার ইউনিভার্সিটি অব কাতারে, সাত তারকা হোটেলের ব্যবস্থা। সেখানে বি-২০১ নম্বর রুমে জাদুকর মেসি নিঃসঙ্গ! ব্যাপারটা আসলে জাতীয় দলে সের্হিও আগুয়েরোর জমানা শেষ হওয়ার পর এখন তিনি রুমমেট হীন। কেউ তাঁর সঙ্গী হওয়ার সাহস করছে না, নাকি তিনি একা থাকতে চাচ্ছেন না, এ নিয়েও খানিক সন্দেহ আছে আর্জেন্টাইন সাংবাদিকদের মধ্যে। তবে পাশের রুমে (বি-২০২) ওতামেন্দি ও রদ্রিগো ডি পলের সঙ্গে সম্পর্কের উষ্ণতা নাকি বাড়তে শুরু করেছে।

মেসিময় কাতারে ব্রাজিল পা রাখলে কী হবে, সেটাও দেখার বিষয়। সাম্বা ফুটবলের ধারা অনেক পুরনো। সুবাদে বিশ্বজুড়ে আছে তাদের সমর্থকও। নেইমাররা আজ পা রাখবেন কাতারে। তাতে লাতিন ফুটবলের সৌন্দর্যের ভুবনটা সম্পূর্ণ হয় এবং চিরকালীন দ্বৈরথও জমে যায়। বাংলাদেশি দর্শক-সমর্থকদের জন্য ব্লকবাস্টার হিট করার মতো ছবি এটি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]