শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সমাবর্তন: ডিজিটাল প্রযুক্তিতে যেভাবে অংশ নিচ্ছে সাত কলেজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

সমাবর্তন: ডিজিটাল প্রযুক্তিতে যেভাবে অংশ নিচ্ছে সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন আজ। ঢাবি শিক্ষার্থীদের পাশাপাশি সমাবর্তনে অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ সমাবর্তন শুরু হবে। এছাড়া সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে স্ক্রিনের মাধ্যমে সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবে। এরই মধ্যে সার্বিক নিরাপত্তাসহ অনুষ্ঠানের সব প্রস্তুতিই সম্পন্ন হয়েছে। সমাবর্তনকে ঘিরে সমাবর্তনের ভেন্যুগুলোতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক জঁ তিরোল সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। তাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করা হবে।

এছাড়া ১৮ নভেম্বর (শুক্রবার) ৫৩তম সমাবর্তনের মহড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ও অধিভুক্ত সাত কলেজের জন্য ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, বিভিন্ন অনুষদের ডিন, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক পরিষদের সদস্যগণ এবং গ্র্যাজুয়েটরা অংশগ্রহণ করেন।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। অনুষ্ঠানে ১৩১জন কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭জনকে পিএইচডি, দুইজনকে ডিবিএ এবং ৩৫জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে। এছাড়া অধিভুক্ত সাত কলেজ থেকে সাত হাজার ৭৯৬ জন গ্রাজুয়েট সমাবর্তনে অংশগ্রহণ করবেন।

অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের করণীয়

অধিভুক্ত সরকারি ৭ কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন এবং তারা সমাবর্তনস্থলে সকাল ১১টা ২০মিনিটের মধ্যে আসনগ্রহণ করবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]