শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জামানাতও হারালেন মাহাথির মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জামানাতও হারালেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির নিজের দল একটি আসনও পায়নি। এমনকি নিজের আসনে জিততে পারেননি আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির মোহাম্মদ। দুঃখের খবরের শেষ এখনো শেষ হয়নি। নিজ আসনে পাঁচজন প্রার্থীর মধ্যে তিনি চতুর্থ হয়েছেন। আরো দুঃখের খবর যে, মাহাথির তার জামানত হারিয়েছেন।

মালয়েশিয়ার দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী, প্রবীণ রাজনীতিবিদ ও পেজুয়াং পার্টির প্রধান ড. মাহাথির মোহাম্মদ নিজের আসন লাঙখায়ির হলিডে আইল্যান্ড সংসদীয় আসনে ভোট পান মাত্র চার হাজার ৫৬৬।

শনিবার মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম দ্য স্টারের এক প্রতিবেদনে বলা হয়, ড. মাহাথির মোহাম্মদের আসনে পেরিকাতান ন্যাশনাল দাতুক পার্টির সুহাইমি আব্দুল্লাহ ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্য প্রার্থীদের তুলনায় বিজয়ী প্রার্থী ১৩ হাজার ৫১৮ ভোট বেশি পেয়েছেন।

দীর্ঘ রাজনৈতিক জীবনে ড. মাহাথির মোহাম্মদ এ নিয়ে দ্বিতীয়বার হারলেন। জীবনে প্রথমে ১৯৬৯ সালে প্রেসিডেন্ট ইউসুফ রাজার কাছে হারেন তিনি।

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি পুনরায় দেশটির প্রধানমন্ত্রী হন। এ দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন। ২০১৮ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছিলেন তিনি।

বয়সজনিত কারণে গতিতে কিছুটা ‘ধীর’ হলেও মাহাথির মোহাম্মদ দেখতে এখনো ‘সুস্থ’ রয়েছেন। চলতি মাসের শুরুর দিকে প্রার্থিতা জমা দিতে গিয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে মাহাথির মোহাম্মদ বলেছিলেন, তার জয়ের ভালো সম্ভাবনা রয়েছে। ‘অবসর নেয়া উচিত’ এমন পরামর্শে হেসে তিনি জবাব দেন- আমি এখনো তোমাদের পাশে দাঁড়িয়ে আছি এবং কথাও বলছি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১২ পূর্বাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(266 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]