রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ মঞ্চে যোগ দিতে কাতারে সৌদির ক্রাউন প্রিন্স

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপ মঞ্চে যোগ দিতে কাতারে সৌদির ক্রাউন প্রিন্স

ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজনকারী মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পৌঁছেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শনিবার রাতে দেশটিতে পৌঁছান তিনি।

রোববার থেকে বিশ্বকাপ খেলা শুরু হওয়ার কথা রয়েছে। মূলত গত বছর তিন বছরের আঞ্চলিক বিরোধ শেষে উপসাগরীয় সংহতি প্রদর্শনে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গেছেন তিনি।

কাতারের আমিরি দিওয়ান এক বিবৃতিতে বলেন, শনিবার রাতে রাজধানী দোহায় পৌঁছানোর পর সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদকে সংবর্ধনা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল-থানি।

২০১৭ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রেখেছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিসর। ইসলামপন্থি গোষ্ঠীগুলোর সঙ্গে কাতারের সম্পর্ককে উল্লেখ এসব দেশের অভিযোগ ছিল, দোহা ‘সন্ত্রাসবাদ’ সমর্থন করে। তবে সবসময়ই এ অভিযোগ অস্বীকার করেছে দোহা।

অবশ্য ২০২১ সালের শুরু থেকে কাতারের সঙ্গে সম্পর্ক সংশোধনের প্রচেষ্টার নেতৃত্ব দেয় রিয়াদ ও কায়রো। একইসঙ্গে কাতারে রাষ্ট্রদূত নিয়োগ করে দেশ দুটি। অন্যদিকে আবুধাবি ও মানামা এখনো তা করতে পারেনি। এছাড়া বাহরাইন বাদে সবাই ভ্রমণ ও বাণিজ্য সংযোগ পুনঃস্থাপন করেছে।

এর আগে, ২০১৭ সালে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মনোনীত হওয়ার পর গত বছরের শেষের দিকে কাতারে নিজের প্রথম সরকারি সফর করেন মোহাম্মদ বিন সালমান।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের মতো বড় একটি অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। কাতারের প্রত্যাশা, এ আয়োজন বিভিন্ন অর্থনৈতিক সুবিধা নিয়ে আসবে, যা উপসাগরীয় প্রতিবেশীদের সঙ্গে ভাগ করে নিতে চায় দোহা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৯ পূর্বাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]