বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ঝুলন্ত পার্লামেন্ট, এগিয়ে আনোয়ার ইব্রাহিমের জোট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মালয়েশিয়ায় ঝুলন্ত পার্লামেন্ট, এগিয়ে আনোয়ার ইব্রাহিমের জোট

মালয়েশিয়ায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের ফলাফলে ঝুলন্ত পার্লামেন্টের সৃষ্টি হয়েছে। নির্বাচনী ফলাফলে দেখা গেছে, বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম এগিয়ে রয়েছেন। তবে তার জোটও একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে।

এছাড়া মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের দল তার সঙ্গে জোর লড়াই করেছে। আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আনোয়ারের পাকাতান হারাপান জোট ২২২ আসনের মধ্যে ৮২টি আসন পেয়েছে। এছাড়া সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের মালয়ভিত্তিক পেরিকাতন ন্যাশনাল ৭৩টি আসন নিয়ে পিছিয়ে রয়েছে।

তবে সবচেয়ে খারাপ ফল করেছে বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল কোয়ালিশন। তারা মাত্র ৩০টি আসনে জয়ী হয়েছে। রোববার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকালে দেশটির নির্বাচন কমিশন সবশেষ ফলাফল ঘোষণা করে। এদিকে এ নির্বাচনে প্রথমবারের মতো হেরে গেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। নির্বাচন কমিশন জানিয়েছে, মাহাথির লাংকাউইয়ের হলিডে রিসোর্ট দ্বীপে তার দীর্ঘদিনের নির্বাচনী এলাকায় এ পরাজয়বরণ করেন।

দুর্নীতিতে জর্জরিত বারিসান ন্যাশনাল কোয়ালিশন ব্রিটেনের কাছ থেকে মালয়েশিয়ার স্বাধীনতা লাভের পর থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটি পরিচালনা করেছে। তারা এবার বিপর্যয়ে পড়লেও নির্বাচন-পরবর্তী জোট গঠন করে এখনও ক্ষমতায় থাকতে পারে। আনোয়ার ও মুহিউদ্দিন দাবি করেছেন যে, তাদের জোটের সরকার গঠনের জন্য যথেষ্ট সমর্থন রয়েছে, যদিও তারা কোন্ দলের সঙ্গে জোট করেছে, তা প্রকাশ করেনি।

সুস্পষ্টভাবে কোনো দল জয়ী না হওয়ায় মালয়েশিয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা থেকে যাবে। রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন, আনোয়ারকে ঠেকাতে মুহিউদ্দিনের পেরিকাতান ন্যাশনাল ইসমাইলের জোটকে সমর্থন দিতে পারে। তবে আনোয়ার জানিয়েছেন, তিনি মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহর কাছে তার সমর্থনের বিষয়টি জানাবেন। তিনি যদি প্রধানমন্ত্রী হতে সক্ষম হন, তবে তা হবে এ রাজনীতিবিদের জন্য বিরাট এক সাফল্য।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৭ পূর্বাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]