বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ ভিন্নমাত্রার কবি মুহাম্মদ মাসুম বিল্লাহ’র ৫১তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

আজ ভিন্নমাত্রার কবি মুহাম্মদ মাসুম বিল্লাহ’র ৫১তম জন্মদিন

 আজ ভিন্নমাত্রার কবি, কথাসাহিত্যিক, শিশুসাহিত্যিক, ছড়াকার, গল্পকার, বাচিকশিল্পী, রাজনৈতিক ও মিডিয়া ব্যক্তিত্ব, মানবাধিকার কর্মী, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, কবি মুহাম্মদ মাসুম বিল্লাহ ৫১তম শুভ জন্মদিন।

তার পিতা: মরহুম আলহাজ্ব আব্দুস সাত্তার শেখ মাতা: মিসেস জাহানারা সাত্তার জন্ম: ১৯৭১ সালের ২২ নভেম্বর পৈত্রিক নিবাস- গ্রাম ও ডাক: পত্তাশী, উপজেলা: জিয়ানগর, জেলা: পিরোজপুর। পড়ালেখা: ডাবল এম, এ (ফার্স্ট ক্লাস)। লেখালেখি শুরু ১৯৯১ সালে ছাত্রাবস্থায়। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ ১৯৯২ সালে ‘অভিব্যক্তি’। ‘অনির্বাণ’ নামে একটি পত্রিকার সম্পাদনা করেছেন দীর্ঘদিন। মালয়েশিয়া ও সিঙ্গাপুরে অবস্থান করেন প্রায় ৩ বছর। তৎকালীন সময়ে কুয়ালালামপুর থেকে প্রকাশিত ‘মুক্তির স্বাদ ও রেনেসাঁ’ পত্রিকার যথাক্রমে প্রধান সম্পাদক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। দেশে ফিরে জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, পাক্ষিক পত্রিকা ও ম্যাগাজিনসহ শতাধিক পত্রিকায় তাঁর লেখা কবিতা, ছড়া, প্রবন্ধ, ফিচার, ছোটগল্প, শিশুতোষ গল্প, রম্য গল্প, অনুগল্প এবং নিয়মিত কলাম প্রকাশিত হয়েছে। তিনি একটি প্রাইভেট ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন দীর্ঘদিন। রাজনৈতিক জীবনে ন্যাশনাল পিপল্স পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন- এর উপ নির্বাচনে মেয়র পদপ্রার্থী (২০১৮) হিসেবে দলীয় মনোনয়ন পান এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ন্যাশনাল পিপল্স পার্টি (এনপিপি) থেকে ঢাকা-১৮ আসনে সংসদ সদস্য পদে নির্বাচনে সফলভাবে অংশগ্রহণ করেন। তাঁর প্রকাশিত বই (একক ও যৌথভাবে) ৪২টি। এর মধ্যে উল্লেখযোগ্য অভিব্যক্তি, পাথরে ফোটানো ফুল, কার কাছে যাব, তুমি শুধু আসবে, সবই হারিয়ে যায়, বিদীর্ণ বক্ষের আহাজারি, প্রথম দিনের মতোই, ভালোবাসার সন্ধি বিচ্ছেদ, জীবন যখন যেমন, বিরহী প্রহর, ছোটদের বঙ্গবন্ধু, ছোট বড় তিন ভূত, ডাকাত মামা, আবাং কাকাক, চিকেন ফ্রাই ও আইসক্রিম, আমি দারোয়ান হতে চাই, শিশু নাচে তিড়িং বিড়িং, তিন ভূতের কাণ্ড ইত্যাদি। তিনি বিভিন্ন টেলিভিশন ও বাংলাদেশ বেতারে, বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। মুহাম্মদ মাসুম বিল্লাহ এর লেখা ছড়া পড়ি জীবন গড়ি (এক, দুই, তিন) এবং প্লে-গ্রুপ ও নার্সারী শ্রেণির জন্য রচিত মোট ৯টি বই প্রায় সকল জেলায় পাঠ্য তালিকাভুক্ত হয়েছে। লেখালেখিতে তিনি কবি শামসুর রাহমান সাহিত্য পদক-২০১০, চিত্রশিল্পী এস, এম সুলতান সাহিত্য পদক-২০১১, শেরে বাংলা স্মৃতি পদক-২০১২, কবি নজরুল সাহিত্য সম্মাননা-২০১৩, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য সম্মাননা-২০১৩, জাগো বাংলাদেশ শিশু-কিশোর ফেডারেশন কর্তৃক বিজয় দিবস সম্মাননা-২০১৪, বিশ্ব শিশুদিবস সম্মাননা স্মারক-২০১৪, ছড়ার ডাক সম্মাননা-২০১৪, কালচারাল মুভমেন্ট এ্যাওয়ার্ড-২০১৫ এবং শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য কিচির মিচির সাহিত্য সম্মাননা’সহ প্রায় অর্ধশত সম্মাননা স্মারক অর্জন করেন। এছাড়া কলকাতা থেকে বিশ্ববঙ্গ স্মারক সম্মাননা-২০১৪ অর্জন করেন।

বর্তমানে তিনি ছোটদের কাগজ টাপুরটুপুর ও মাসিক ভিন্নমাত্রা’র সম্পাদক ও প্রকাশক হিসেবে এটি নিয়মিত প্রকাশ করছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক সন্তানের জনক।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৮ অপরাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]