সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল ইতিহাসে প্রথমবার মুখোমুখি ইংল্যান্ড-ইরান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ফুটবল ইতিহাসে প্রথমবার মুখোমুখি ইংল্যান্ড-ইরান

কাতার বিশ্বকাপে ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে এশিয়ার জায়ান্ট ইরানের প্রতিপক্ষ সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিছুটা অসম লড়াই হলেও মাঠের ফুটবলে নিজেদের নিংড়ে দিতে চায় দুপক্ষই। সোমবার (২১ নভেম্বর) আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ শুরু সন্ধ্যা ৭টায়।

ইরানের বিপক্ষে ম্যাচের আগে একই সঙ্গে সুখ এবং দুশ্চিন্তা দুই অনুভূতিই আছে ইংল্যান্ডের কোচ সাউথগেটের। ইনজুরি থেকে পুরোপুটি ফিট কাইল ওয়াকার। তবে একই কারণে শেষ দিনের অনুশীলন মিস করেছেন জেমস ম্যাডিসন।

এদিকে সাউথগেটের পছন্দ আক্রমণাত্মক ফুটবল। তাই এ ম্যাচে ৪-৩-৩ আক্রমণাত্মক ফর্মেশনেই মাঠে নামবে ইংল্যান্ড। যেখানে শুরুর একাদশে জায়গা না-ও মিলতে পারে হ্যারি ম্যাগুয়ের। মধ্যমাঠে ফিল ফোডেন-রাইস-ম্যাসন মাউন্টেই ভরসা। আক্রমণে র‌্যাশফোর্ড-স্টার্লিংয়ের সঙ্গে থাকবেন অধিনায়ক হ্যারি কেইন।

অন্যদিকে নানা ইস্যুতে বিশ্বকাপ থেকে ইরানকে বাদ দিতে ফিফার কাছে ধরনা দিয়েছিল অনেক দেশই। সে তালিকায় ছিল ইংলিশরাও। এবার ইরানের কাছে বদলা নেয়ার সুযোগ। কোস্টারিকা শেষ মুহূর্তে প্রীতি ম্যাচ বাতিল করায় অনুশীলনে কিছুটা ঘাটতি আছে বইকি, তবে ইংল্যান্ড ম্যাচে সব পুষিয়ে দিতে চান কোচ কার্লোস কুইরোজ।

প্রতিপক্ষ কিছুটা কঠিন বলে ঘর সামলেই আক্রমণে যেতে চায় ইরান। এ ম্যাচে তাই তার সম্ভাব্য ফর্মেশন হতে পারে ৪-১-২-২-১। স্কোরের দায়িত্বটা করিম আনসারিফার ওপরই বর্তাবে।

শুধু বিশ্বকাপই নয়, যেকোনো ফুটবলে এবারই প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে ইরান-ইংল্যান্ড। তাইতো দুদলের সামনে এগিয়ে যাওয়ার মিশন। মিশনটা প্রথম মিনিট থেকেই প্রতিপক্ষের টুঁটি চেপে ধরার।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]