বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মানবতার ফেরিওয়ালা “হামার পীরগাছা”

মোঃ ফরহাদ হোসেন:   |   সোমবার, ২১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মানবতার ফেরিওয়ালা “হামার পীরগাছা”

ফেসবুক এখন আর শুধু বন্ধুদের সাথে আড্ডা, ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং ইত্যাদি’র জন্য নয় বরং এখন ফেসবুক থেকেই পরিচালিত হচ্ছে বিভিন্ন সামাজিক কার্যক্রম। বর্তমান সময়ে ফেসবুকের মাধ্যমে মানবিক আবেদনের আলোড়ন দেখতে পাই আমরা প্রায়শই। ফেসবুকের মাধ্যমে রক্তদান থেকে শুরু করে ফান্ডরাইজিং এর মাধ্যমে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর নজির এখন অহরহ। ফেসবুকের মাধ্যমে গড়ে ওঠা মানবিক সংগঠন “হামার পীরগাছা” এর বিভিন্ন কার্যক্রম ও পথচলা নিয়ে বিস্তারিত লিখেছেন ফরহাদ হোসেন।

“হামার পীরগাছা” ফেসবুক কেন্দ্রিক সংগঠিত হওয়া একটি প্লাটফর্ম যা সম্পূর্ণ অরাজনৈতিক স্বেচ্ছাসেবী ও মানব কল্যাণমূলক সংগঠন।

সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের মানবিক সাহায্য প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করার পাশাপাশি শিক্ষিত, মাদকমুক্ত, সু-স্বাস্থ্য এবং ন্যায় ভিত্তিক সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্য ও উদ্দশ্য নিয়ে শুরু হয় “হামার পীরগাছা” গ্রুপের পথচলা। প্রতিষ্ঠাতা মোঃ বেলাল হোসাইনের হাত ধরে ২০১৯ সালের ১৩জানুয়ারি ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে এটির কার্যক্রম শুরু হয়।

বর্তমানে “হামার পীরগাছা” গ্রুপের কার্যক্রমকে আরও ত্বরান্বিত করছেন গ্রুপের অ্যাডমিনঃ সনি রহমান, শাহ মোঃ শাফায়েত জামিল, শারেখ খন্দকার জয়, মোহাম্মদ মোর্শেদ, এম.আর মানিক সহ পীরগাছা উপজেলার ৯টি ইউনিয়নে আরো ২০ জন। বর্তমানে “হামার পীরগাছা” গ্রুপের সদস্য সংখ্যা প্রায় ৩৩ হাজার।

মানবিক সাহায্য প্রদানে ইতিমধ্যেই, ১১ টি হুইলচেয়ার, ৫টি দুস্থ পরিবারে টিউবওয়েল স্থাপন,  অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই বিতরণ, বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা, স্বাস্থ্যসেবা প্রদান, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ, মসজিদ-মাদ্রাসা ও এতিমখানায় অযুখানা নির্মাণসহ নানাবিধ মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে “হামার পীরগাছা গ্রুপ”

গ্রুপের সদস্য ফুয়াদ শাহরিয়ার বলেন, দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ। আমরা বিত্তবান মানুষের দ্বারে দ্বারে ঘুরে অর্থ সংগ্রহ করে অসহায় মানুষের সেবা করার চেষ্টা করছি। আমরা চাই দানবীর মানুষ আমাদের ভালো কাজগুলোতে তাদের সহযোগিতা প্রসারিত করবে।

পীরগাছা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ফারুক আহম্মেদ লিটন ও শিপন কুমার সাহা বলেন, “হামার পীরগাছা” গ্রুপ যেভাবে অসহায় মানুষের জন্য কাজ করছে,  তা সত্যি প্রশংসার দাবিদার। তাদের মত সবাই অসহায় মানুষের পাশে এগিয়ে আসলে একটি পরিচ্ছন্ন সমাজ গড়ে তোলা সম্ভব।

গ্রুপের অ্যাডমিন বেলাল হোসাইন বলেন, গরিব অসহায় মানুষের পাশে আমরা সব সময় আছি, আগামী দিনেও থাকবো ইনশাআল্লাহ। আমাদের কোনো ফান্ড নেই। কোনো অসহায় মানুষের খবর পেলেই ছুঁটে চলেছি। তারপর বিস্তারিত সাধারণ মানুষের সামনে তুলে ধরে ফান্ডরাইজিং করছি। দানবীর মানুষদের সহোযোগিতায় আমাদের এই ছুঁটে চলা।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৬ পূর্বাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]