সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের অঙ্গীকার পুনর্ব্যক্ত

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের অঙ্গীকার পুনর্ব্যক্ত

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি রোহিঙ্গা সংকট সমাধানে তার সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। রোববার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাহরাইনে ১৮তম আইআইএসএস মানামা সংলাপের দ্বিতীয় দিনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠককালে তিনি এ আশ্বাস দেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা অব্যাহত রাখার জন্য বাংলাদেশের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন, মানবাধিকার, সামাজিক ন্যায়বিচার, গণতন্ত্র ও রুশ-ইউক্রেন যুদ্ধসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বেশ কিছু বিষয়ে আলোচনা করেন।

তারা উভয় দেশের জনগণের অভিন্ন মূল্যবোধ, বিশ্বাস ও সংস্কৃতির ভিত্তিতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে চমৎকার সম্পর্কের বিষয়টিও নিশ্চিত করেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার পাশাপাশি বৈশ্বিক জ্বালানি ও খাদ্য সরবরাহ চেইন পুনরুদ্ধার করতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্রুত সমাধানের জরুরি প্রয়োজনের ওপরও জোর দেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক ফোরামে অসংখ্য বহুপক্ষীয় ইস্যুতে পারস্পরিক সমর্থন ও সহযোগিতার জন্য ব্রিটিশ সরকারের প্রতি তার কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন এবং সেক্রেটারি ক্লেভারলিকে যতদ্রুত সম্ভব বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগের জন্য ক্লেভারলিকে অভিনন্দন জানান এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যুক্তরাজ্য থেকে, বিশেষ করে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তৎকালীন কনজারভেটিভ পার্টির প্রধানমন্ত্রী স্যার এডওয়ার্ড হিথের পক্ষ থেকে সহায়তার কথা স্মরণ করেন। সূত্র বাসস।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৪ পূর্বাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]