বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

৮১তম জন্মদিন উদ্‌যাপন, রেকর্ড গড়লেন বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

৮১তম জন্মদিন উদ্‌যাপন, রেকর্ড গড়লেন বাইডেন

আশি বছর পার করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট দায়িত্বে থাকাবস্থায় নিজের ৮১তম জন্মদিন উদ্‌যাপন করে রেকর্ড গড়লেন। রোববার হোয়াইট হাউসে সাদামাটা আয়োজনে পরিবারের সদস্য ও ঘনিষ্ঠজনরা অংশ নেন।

বয়স কেবল একটি সংখ্যা; দায়িত্ব আর যোগ্যতাই যে সব – তারই প্রমাণ রাখলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুভ জন্মদিন জোসেফ রবিনেট বাইডেন। তার আগে যুক্তরাষ্ট্রের প্রবীণতম প্রেসিডেন্ট ছিলেন রোনাল্ড রিগান। ১৯৮৯ সালে ৭৭ বছর ৩৪৯ দিনের মাথায় রিগান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব নেন। সে রেকর্ড ভেঙে ব্যক্তিগত আশি বছর বয়সে বাইডেন সামলাচ্ছেন ক্ষমতাধর যুক্তরাষ্ট্র ও বিশ্ব রাজনীতি। বড় একটি মাইলফলকও অর্জন করলেন দেশটির ৪৬তম এ প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস জানায়, ফার্স্ট লেডি জিল বাইডেনের আয়োজনে ওয়াশিংটনে জন্মদিন পালন করেন বাইডেন। নাতনির বিয়ের জন্য ওয়াশিংটন ডিসিতে ছিল তার পুরো পরিবার। বাইডেনের জন্মদিনে আত্মীয়রা যোগ দিলেও আয়োজন ছিল সাদামাটা। সম্প্রতি, এক মেডিকেল চেকআপের রিপোর্টে বলা হয়, বয়স আশি হলেও বার্ধক্যজনিত তেমন কোনো শারীরিক সমস্যা নেই মার্কিন প্রেসিডেন্টের। সুযোগ পেলেই বেরিয়ে পড়েন সাইকেল নিয়ে। সময় পার করেন শরীরচর্চাসহ নানা খেলাধুলায়।

জো বাইডেন ১৯৪২ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন। মাত্র ২৯ বছর বয়সে তিনি মার্কিন ইতিহাসের কমবয়সী সিনেট সদস্য হন। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছার কথা জানান বাইডেন। সেই নির্বাচনে প্রার্থী হলে তার বয়স হবে ৮২ বছর এবং নির্বাচনে জয়ী হলে ৮৬ বছর বয়স পর্যন্ত থাকতে হবে প্রেসিডেন্টের দায়িত্বে।

এসব সম্ভব হবে কি না–এমন প্রশ্নের উত্তরে মার্কিন সংবাদমাধ্যম এমএএনবিসিকে বাইডেন বলেন, ‘আপনারা শুধু দেখতে থাকুন, কী হয়।’ বয়স সম্পর্কে অপর এক প্রশ্নের উত্তরে রসিকতা করে তিনি বলেন, ‘আমার কত বয়স হতে চলল, তা আমি বলতে পারছি না। এমনকি আমি সেই সংখ্যাটি উচ্চারণও করতে পারছি না।’

এদিকে জো বাইডেনকে দ্বিতীয় মেয়াদে প্রার্থী করা হবে কি না, তা নিয়ে এখন থেকেই চলছে আলোচনা। তবে ২০২৪ সালে নির্বাচন করার ইচ্ছার কথা জানালেও এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেননি তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]