সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে সংস্কার হচ্ছে ভাতছালা-মুনিগঞ্জ বেড়িবাঁধ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

অবশেষে সংস্কার হচ্ছে ভাতছালা-মুনিগঞ্জ বেড়িবাঁধ

দীর্ঘ ২২ বছর পর শুরু হয়েছে বাগেরহাটে বেড়িবাঁধের সংস্কারকাজ। নাজিরপুর উপ-প্রকল্পের অধীন ৯০ লাখ টাকা ব্যয়ে ভাতছালা থেকে মুনিগঞ্জ পর্যন্ত তিন কিলোমিটার বাঁধ সংস্কার হচ্ছে। দীর্ঘদিন পর সংস্কারকাজ শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা।

সোমবার (২১ নভেম্বর) সকালে সদর উপজেলার বেমরতা ইউনিয়নের ভাতছালা এলাকা থেকে এই সংস্কারকাজের উদ্বোধন করেন পানি উন্নয়ন বোর্ড, বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ। এ সময় পানি উন্নয়ন বোর্ড, বাগেরহাটের উপবিভাগীয় প্রকৌশলী কুমার সস্তিক ও বেমরতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোয়ার হোসেন টগরসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

চরগ্রাম এলাকার ব্যবসায়ী খোকন শেখ বলেন, ‘দীর্ঘ ২২ বছর ধরে নদীর জোয়ার-ভাটার ওপর নির্ভর করে আমাদের জীবনযাপন করতে হয়েছে। জোয়ারের পানিতে প্লাবিত হতো আমাদের বাড়িঘর। অনেক সময় ক্ষেত এবং গবাদি পশুও ক্ষতিগ্রস্ত হয়। বাঁধ নির্মাণ হলে অনাকাঙ্ক্ষিত পানির হাত থেকে রক্ষা পাব আমরা।’

একই এলাকার মারুফ হোসেন বলেন, ‘বাঁধ না থাকায় যখন-তখন লবণাক্ত পানি উঠে আমাদের ফসল নষ্ট হয়ে যেত। ঘের ও পুকুরের মাছ ভেসে যেত। এ বাঁধ হলে বর্ষা মৌসুম ও ভরা জোয়ারের পানি থেকে আমরা রক্ষা পাব। এ এলাকার মানুষ স্বাভাবিক জীবনযাপন করতে পারবে।’

নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে পানির উচ্চতা নির্ধারণ করে এ বাঁধ নির্মাণ করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে নির্মাণকাজ শেষ করা হবে। এই বাঁধের ফলে বেমরতা ও গোটাপাড়া ইউনিয়নের চার গ্রামের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে বলে দাবি করেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]