সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইচ্ছেকৃতভাবে পেনাল্টি মিস, হলেন পুরস্কৃত

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইচ্ছেকৃতভাবে পেনাল্টি মিস, হলেন পুরস্কৃত

ফুটবলে কত ঘটনাই না ঘটে। কখনো সেই ঘটনা বিশ্বজুড়ে মানুষের হৃদয় স্পর্শ করে যায়। তেমনই এক ঘটনার জন্ম দিয়েছিল ডেনমার্ক। যা এখন পর্যন্ত ফুটবলে ভদ্রতার অন্যতম নজির হিসেবে ইতিহাসের পাতায় ঠাই করে নিয়েছে।

ঘটনার সময়কাল ২০০৩ সাল। ডেনমার্ক বনাম ইরানের অনূর্ধ্ব-২৩ দলের মধ্যে খেলা চলছিল। খেলা চলাকালীন সময়ে ম্যাচের প্রথমার্ধের কোনো এক সময়ে বাঁশির শব্দ শুনে ইরানের একজন ডিফেন্ডার বল হাতে তুলে নেন। তিনি ভেবেছিলেন বাঁশি বাজিয়েছন রেফারি।

তবে মজার ব্যাপার হলো, সেই বাঁশি রেফারী বাজাননি। বাঁশি বাজিয়েছেন ম্যাচ দেখতে আসা এক দর্শক। সেই সময় ইরানের ঐ খেলোয়াড় ডি-বক্সের ভেতরেই ছিল। ফলে ফুটবলের নিয়মমতো পেনাল্টির বাঁশি বাজিয়ে দেন রেফারি।

ফলে ডেনমার্ক একটি পেনাল্টি পেয়ে যায়। ইরানীরা প্রতিবাদ করলেও নিয়ম অনুযায়ী ডিবক্সের ভেতরে হ্যান্ডবল করায় সেই প্রতিবাদে কান দেননি রেফারি। পেনাল্টি নিতে আসেন ডেনমার্কের খেলোয়াড় মর্টেন উইঘর্স্ট।

তবে তখনই এক আচানক কাণ্ড করে বসেন মর্টেন। যা ফুটবল ইতিহাসে আজও অমর হয়ে আছে। কোচ মর্টেন ওসলেনের সাথে পরামর্শ করে এসে ইচ্ছাকৃতভাবে পেনাল্টি মিস করেন মর্টেন। জেতার সুযোগ থাকলে সেই ম্যাচে ইরানের কাছে ডেনমার্ক ১-০ গোলে হেরে যায়। কিন্তু সৃষ্টি করে ফুটবলের ভদ্রতার এক অনন্য ইতিহাস।

এই ঘটনায় ইরান সহ সারা পৃথিবীর মানুষের মনে জায়গা করে নেয় ডেনমার্ক। ইরানীরা দাঁড়িয়ে হাততালি দিয়ে তাদের সম্মানিত করে। ইচ্ছাকৃত পেনাল্টি মিস করার জন্য অলিম্পিক কমিটি মর্টেনকে ‘ফেয়ার প্লে অ্যাওয়ার্ড’ দিয়ে ভূষিত করে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]