শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘চেলাশিমে’ লাভবান কৃষক 

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

‘চেলাশিমে’ লাভবান কৃষক 

যশোরের মণিরামপুর উপজেলায় বেড়েছে হাইব্রিড জাতের ‘চেলাশিম’ চাষ। এ শিম চাষ করে লাভবান হয়েছেন কৃষক। আগাম জাতের এ শিম প্রথম দিকে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে পাইকারি বিক্রি করেন চাষিরা। আর এখন তারা ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করছেন।

সরেজমিনে দেখা যায়, শাহাপুর ও হায়াতপুরে মাঠ জুড়ে চাষ করা হয়েছে হাইব্রিড উন্নত জাতের চেলাশিম। মাঠে মাঠে কৃষক শিমের ক্ষেত পরিচর্যা করছেন, আবার কেউ ক্ষেত থেকে শিম তুলছেন।

এবার ৭২ শতক জমিতে উন্নতজাতের হাইব্রিড চেলাশিম চাষ করেছেন হায়াতপুর গ্রামের সোবহান মোড়ল। তিনি বলেন, ওই জমিতে সার, সেচ, কীটনাশক, বাঁশের চটি, পরিচর্যা বাবদ খরচ হয়েছে ৩০ হাজার টাকা। এরমধ্যে তিনি দুই দফায় ৫ হাজার টাকার শিম বিক্রি করেছেন। প্রথম দফায় ১০০ টাকা ও দ্বিতীয় দফায় ৭০-৬০ টাকা কেজি দরে শিম বিক্রি করেন।

তিনি আরো বলেন, আগাম জাতের এ শিম গাছ থেকে ৬ মাস পর্যন্ত শিম পাওয়া যাবে। ৬ মাসে তিনি ২ থেকে ৩ লাখ টাকার শিম বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করছেন।

চেলাশিম চাষি মসিয়ার জানান, এখন শিমের দাম ভালো পাওয়া গেলেও শীত পুরোদমে পড়লে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে শিম বিক্রি করতে হবে।

চালুয়াহাটি ইউপির কৃষি উপ-সহকারী মারুফুল হক ও হাবিবুর রহমান বলেন, উপজেলার চালুয়াহাটি ইউপিতে ৫০ হেক্টর জমিতে শতাধিক চাষি উন্নত জাতের হাইব্রিড চেলাশিম চাষ করেছেন। এরমধ্যে হায়াতপুর, শাহাপুর, হাকিমপুর, রামপুর, হরিশপুর, রসুলপুর গ্রামে এ জাতের শিম বেশি চাষ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]