বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদির বিপক্ষে যে রণকৌশল সাজাচ্ছেন স্কালোনি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

সৌদির বিপক্ষে যে রণকৌশল সাজাচ্ছেন স্কালোনি

অনেকেই মনে করছেন কাতারেই হতে যাচ্ছে লিওনেল মেসির সম্ভাব্য শেষ বিশ্বকাপ। তবে কাউকে সন্দেহের অবকাশ না দিয়েই নিজের মনের কথা বলে ফেলেছেন মেসি। জানিয়েছেন, এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। সেদিক থেকে সময়ের অন্যতম সেরা তারকার শেষের শুরু হতে যাচ্ছে আজ।

বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৪টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচটি খেলবে আর্জেন্টিনা। এই ম্যাচ দিয়েই নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষের শুরু করতে যাচ্ছেন সর্বকালের সেরা তারকাদের একজন মেসি।

এই ম্যাচকে ঘিরে কেমন পরিকল্পনা করেছে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি? সৌদি আরবের বিপক্ষে কেমন হতে পারে আর্জেন্টিনার একাদশ? এটা অবশ্য নির্ভর করে কোচের লিওনেল স্কালোনি কোন ফর্মেশনে দলকে খেলাবেন, সেটার ওপর। এ বিষয়ে ধারণা দিয়েছে আর্জেন্টিনার বিভিন্ন সংবাদমাধ্যম।

আর্জেন্টিনার শীর্ষ সারির কয়েকটি সংবাদ মাধ্যমের বরাতে জানা যায়, সৌদি আরবের বিপক্ষে স্কালোনি দলকে খেলাবেন ৩–৪–৩ ফর্মেশনে। সে হিসেবে স্কালোনির প্রধান লক্ষ্য মাঝমাঠে শক্তি বাড়ানো। লো সেলসোর অভাব পূরণ করতেই কিনা চারজন মিডফিল্ডার নামাবেন। এদের মধ্যে ডিফেন্সিভ কাউকে তো রাখবেনই।

গোলবারের নিচে এমিলিয়ানো মার্তিনেজের থাকাটা নিশ্চিত। তার সামনে যে তিনজন রক্ষণ প্রাচীরের কাজ করবেন, তারা কারা? আর্জেন্টিনার সংবাদমাধ্যমের বিশ্লেষণ অনুযায়ী, মার্তিনেজের সামনে সেন্টারব্যাক হিসেবে খেলবেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহামের ক্রিস্তিয়ান রোমেরো।

তার বাঁ পাশে থাকবেন বেনফিকার লেফটব্যাক নিকোলাস ওতামেন্দি আর রাইটব্যাক হিসেবে অ্যাথলেতিকো মাদ্রিদের নাহুয়েল মলিনা। অনেকে ম্যানচেস্টার ইউনাইটেডের লিসান্দ্রো মার্টিনেজকে দেখতে চাইলেও তাকে নিয়ে ভিন্ন প্ল্যান সাজাচ্ছেন কোচ স্কালোনি।

মাঝমাঠে স্কালোনির চার সেনানি হিসেবে থাকছেন মার্কোস আকুনিয়া, রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস ও আলেক্সিস মাকআলিস্তার। আকুনিয়ার যেহেতু লেফটব্যাক হিসেবে খেলার অভিজ্ঞতাও আছে। সে হিসেবে তাকে মাঝমাঠ থেকে তিন ডিফেন্ডারকে রক্ষণে সহায়তার ভূমিকায়ও দেখা যেতে পারে অর্থাৎ ডিফেন্সিভ মিডফিল্ডার।

মাঝমাঠ থেকে খেলা তৈরির মূল কাজটা থাকবে ২৩ বছরের তরুণ মাকআলিস্তারের ওপর। তাকে এ কাজে সঙ্গ দেবেন রদ্রিগো ডি পল। আর জুভেন্টাসের ২৮ বছর বয়সী লিয়ান্দ্রো পারেদেস থাকবেন রক্ষণাত্মক মিডফিল্ডারের ভূমিকায়।

প্রতিভায় ঠাসা আর্জেন্টিনার আক্রমণভাগে লিওনেল মেসির সঙ্গে কাকে রাখবেন স্কালোনি? পাওলো দিবালা চোট থেকে সেরে উঠলেও ম্যাচ অনুশীলনের অভাব আছে। এ ছাড়া মেসির সঙ্গে পজিশন মিলে যায় বলে শুরুর একাদশে দিবালার না থাকারই কথা। সে ক্ষেত্রে মেসির সঙ্গে আর্জেন্টিনার আক্রমণভাগে খেলার বেশি সম্ভাবনা অ্যাঞ্জেল ডি মারিয়া আর লাওতারো মার্তিনেজের।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

গোলকিপার: এমিলিয়ানো মার্তিনেজ

ডিফেন্ডার: নাহুয়েল মলিনা, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি

মিডফিল্ডার: মার্কোস আকুনিয়া, রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস, আলেক্সিস মাকআলিস্তার

ফরোয়ার্ড: লিওনেল মেসি, লাওতারো মার্তিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]