শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪৫তম বিসিএসে থাকছে চমক, পদ সংখ্যা ২৩০৯

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

৪৫তম বিসিএসে থাকছে চমক, পদ সংখ্যা ২৩০৯

চলতি মাসের শেষের দিকেই আসছে ৪৫তম সাধারণ বিসিএস। এতে থাকছে চমক। কারণ ক্যাডার পদে দুই হাজার ৩০৯ জন নিয়োগ দেওয়া হবে। তবে নন–ক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি।

গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৫তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। এ বিসিএসের পদ নির্দিষ্ট করার বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, মন্ত্রণালয় ৪৫তম বিসিএসের ক্যাডার ও নন–ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি কাজ করছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে পদ সংখ্যা ২ হাজার ৩০৯টি। এ বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেয়া হচ্ছে।

আরো জানা গেছে, সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ জন চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেয়া হবে ৭৯ জন। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর এ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে পিএসসির একজন কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় নন–ক্যাডারের যেসব পদ পাঠিয়েছে সেগুলো আমরা আবার যাচাই করছি। বিজ্ঞপ্তির আগে নন–ক্যাডার পদ নির্দিষ্ট করা হবে।

বর্তমানে পিএসসিতে তিনটি বিসিএসের কার্যক্রম চলছে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে নেয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা চলছে ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা নেয়া হচ্ছে। আগামী বছরেই বিভিন্ন সময় এ তিনটি বিসিএসের নিয়োগ কার্যক্রম শেষ করা হবে বলে আশা করছে পিএসসি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]