মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একপে: নতুন ৮ প্রতিষ্ঠানের সঙ্গে এটুআই’র সমঝোতা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

একপে: নতুন ৮ প্রতিষ্ঠানের সঙ্গে এটুআই’র সমঝোতা

সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের নতুন পেমেন্ট চ্যানেল যুক্ত করতে নতুন ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এটুআই।

সব পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি ও বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণের লক্ষ্যে চালু হওয়া সমন্বিত এই পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের পেমেন্ট চ্যানেল চালু করতে মঙ্গলবার এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে এটুআই’র প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, গ্লোবাল ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ওমর ফারুক খান, যমুনা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম আতিকুর রহমান, আল আরাফাহ ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাসুদুল বারী, মেঘনা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শ্যামল বড়ান দাস, ওয়ান ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফরহাদ আলম, ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের (ট্যাপ) ভাইস প্রেসিডেন্ট শাহজালাল উদ্দীন এবং ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের (উপায়) চিফ স্ট্র্যাটেজি অফিসার জিয়াউর রহমান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় নতুন যুক্ত হওয়া ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সব ধরনের পেমেন্ট চ্যানেল (ইন্টারনেট ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, মোবাইলে আর্থিক সেবা (এমএফএস), এজেন্ট/রিটেইলার মার্চেন্ট ও ডিজিটাল ওয়ালেট ‘একপে’ প্ল্যাটফর্মে যুক্ত হবে। এর ফলে সাধারণ জনগণ পছন্দমত যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যেমে ফি অথবা বিল প্রদান করতে পারবেন। এসব পেমেন্ট কার্যক্রম ডিজিটাল ও জনবান্ধব সেবা প্রান্তিক পর্যায়ে বান্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এটুআই’র প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সরকারি সেবার ফি অথবা বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণের লক্ষ্যে ২০১৯ সালে ডিজিটাল পেমেন্ট সিস্টেম ‘একপে’ প্ল্যাটফর্ম চালু করা হয়। পেমেন্ট গেটওয়েতে বিদ্যমান সমস্যা সমাধান করে একটি ইকোসিস্টেম তৈরির মাধ্যমে দেশের আর্থিক সেবা কার্যক্রম ত্বরান্বিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আলাদা আলাদা পেমেন্ট সিস্টেম না করে একটি সহজ ও সমন্বিত পদ্ধতির মাধ্যমে দেশে প্রয়োজনীয় সেবার বিল ও ফি প্রদানের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সব খাতের অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, ভবিষ্যতে ‘একপে’র বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষ খুব সহজে সব আর্থিক সেবা নিতে পারবেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা সহজতর করতে এর আগে ২৪টি আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা করে এটুআই।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]