বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় বিশ্বে রোল মডেল: ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় বিশ্বে রোল মডেল: ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার ঝুঁকি কমাতে আগাম সতর্কবার্তা এবং প্রস্তুতি গ্রহণ করা হয়। ফলে মৃত্যুঝুঁকি শূন্যতে নেমে আসায় দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল।

বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তনে ‘বাংলাদেশে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও প্রশমনে আগাম সতর্কবার্তা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। ভূগোল ও পরিবেশ বিভাগ আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন ত্রাণ প্রতিমন্ত্রী।

ডা. মো. এনামুর রহমান বলেন, দুর্যোগের আগাম সতর্কবার্তা গ্রহণের কারণে আমরা অনেক সফলতা অর্জন করেছি। আমাদের দেশে দুর্যোগ লাঘবের ক্ষেত্রে নারী সেচ্ছাসেবীরা যে ভূমিকা পালন করে যাচ্ছেন, তা খুবই প্রশংসনীয়। বর্তমানে উপকূলীয় এলাকায় সিপিপির ৭৬ হাজারের বেশি স্বেচ্ছাসেবক নিয়োজিত রয়েছেন, যার অর্ধেকই নারী। ফলে উপকূলীয় এলাকায় নারীদের মধ্যে দুর্যোগের আগাম প্রস্তুতি তুলনামূলক অনেক বেড়েছে। এছাড়া নিরাপদ আশ্রয়গ্রহণ ও দুর্যোগ ব্যবস্থাপনায় করণীয় সম্পর্কে সচেতনতাও লক্ষণীয় হারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, দুর্যোগে আগাম সতর্কবার্তা ও জীবন রক্ষাকারী সেবা দেওয়ায় নারীদের অংশগ্রহণ বেড়েছে। সে কারণে ঘূর্ণিঝড়ে নারীদের মৃত্যুর হার কমেছে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন জবির উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। জবির ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদেরের সভাপতিত্বে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম প্রমুখ।

সেমিনার মূল প্রবন্ধকার হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৮ অপরাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]