বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মা হওয়ার পর যে তিন যোগাসন ওজন কমাতে সাহায্য করবে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মা হওয়ার পর যে তিন যোগাসন ওজন কমাতে সাহায্য করবে

সন্তান জন্ম দেয়া যে কতটা কঠিন, তা শুধু একজন মা জানেন। ১০ মাস গর্ভধারণের সময় নিজের শরীর সুস্থ রাখার পাশাপাশি সংসারের দায়িত্ব পালন।

আর সন্তান জন্মের পর মায়েদের শরীর দুর্বল থাকে। যত্নের প্রয়োজন পড়ে। কিন্তু অনেকেই সন্তান সামলাতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পান না। ফলে দ্রুত বেড়ে যায় শরীরের ওজন। আর এই বাড়ন্ত ওজন কমাতে সাহায্য করে তিন যোগাসন। চলুন তবে জেনে নেয়া যাক যে তিন যোগাসন করলে দ্রুত ওজন কমবে সে সম্পর্কে-

ভুজঙ্গাসন
মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীর আস্তে আস্তে উপরের দিকে তুলুন। মাথা বাঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন অন্ততপক্ষে তিন থেকে চার বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।

ত্রিকোণাসন
প্রথমে দুইটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দুইটি দুইপাশে লম্বা করে দিন। এবার বাম দিকে শরীর বাঁকিয়ে বাম হাত দিয়ে বাম পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙবেন না। কয়েক মুহূর্ত এমনভাবে থাকার পর হাত দুইটি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একইভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতিদিন কমপক্ষে তিনবার এই আসন করুন। আসনটি হজমের ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই আসনটি খুবই উপকারী হবে। মানসিক অবসাদ কাটাতেও দারুণ কার্যকরী এই যোগাসন।

নৌকাসন
প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এরপর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একইসঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একইদিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এলো আকৃতির মতো অবস্থায় ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। আস্তে আস্তে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন দুই থেকে তিনবার এই যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজন থাকবে নিয়ন্ত্রণে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৩ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]